kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

জেলে যেতে অগ্রিম বুকিং

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেলে যেতে অগ্রিম বুকিং

শতবর্ষের পুরনো জেলখানা সংস্কার করছে ভারতের উত্তরাখণ্ডের রাজ্য সরকার। উদ্দেশ্য অবশ্য কয়েদিদের জায়গা দেওয়া নয়। জেলের অভিজ্ঞতা নিতে ইচ্ছুক মানুষজনের জন্যই নেওয়া হয়েছে এমন উদ্যোগ।  

স্বেচ্ছায় জেলবন্দি জীবন যাপন করাকে বলা হয় জেল ট্যুরিজম।

বিজ্ঞাপন

বন্দিদের মতো জেলে ঢোকার সময় লকারে পোশাক, মোবাইল সব রেখে দিতে হবে। সাধারণ কয়েদির পোশাকই পরতে হবে। সংগ্রহ করতে হবে থালা, কম্বলসহ প্রয়োজনীয় জিনিসপত্র। তা নিয়ে ২৪ ঘণ্টা ছোট্ট একটি কুঠরিতে থাকতে হবে। বিনিময়ে দিতে হবে ৫০০ রুপি। ওই কুঠুরি লাগোয়া খোলা শৌচাগারেই সারতে হবে প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার কাজ। জেলখানার খাবারই দেওয়া হবে স্বেচ্ছাবন্দিদের। আর যদি কেউ কয়েক ঘণ্টা থাকার পরই হাঁপিয়ে ওঠেন, তবে তিনি বেরিয়েও যেতে পারবেন। তবে ৫০০ রুপি আর ফেরত পাবেন না। ভারতে এমন জেল পর্যটনের সঙ্গে অবশ্য জ্যোতিষবিদ্যাও সম্পৃক্ত। বহু জ্যোতিষীই মনে করেন, জেলের খাবার এক রাত খেলে কিংবা কিছু সময় কাটালে গ্রহের দোষ কাটানো যাবে।

উদ্বোধনের আগেই জেলে যেতে হিড়িক পড়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক উচ্চপদস্থ কর্মকর্তা তাঁদের কাছের কিছু মানুষের জন্য সুপারিশও করে রেখেছেন। আর তাঁদের জেলে আসার উদ্দেশ্য জ্যোতিষবিদ্যা সম্পর্কিত।   যুক্তরাষ্ট্র কিংবা নেদারল্যান্ডসেও কারাবন্দি জীবনের অভিজ্ঞতা নেওয়ার সুযোগ-সুবিধা রয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা