kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

তিনজনের মৃত্যু শনাক্ত ১২৮০

শনাক্ত ১৫ শতাংশ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক   

২৬ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তিনজনের মৃত্যু শনাক্ত ১২৮০

দেশে ২৪ ঘণ্টায় (গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত) করোনাভাইরাসে তিনজনের মৃত্যু হয়েছে। এ সময়ে এক হাজার ২৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। ঢাকা বিভাগেই সংক্রমণ শনাক্ত হয়েছে এক হাজার ২১৪ জনের। এর আগের দিনের চেয়ে শনাক্ত কিছুুটা কমলেও পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ফের ১৫ শতাংশ ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

সেই সঙ্গে বেড়েছে মৃত্যু। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার এর চেয়ে বেশি ছিল সর্বশেষ গত ১২ ফেব্রুয়ারি। গত প্রায় তিন মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে তিনজনের মৃত্যু আর হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ১৯ লাখ ৬৩ হাজার ৪৯৩। মৃতের সংখ্যা ২৯ হাজার ১৩৮। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১০২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ছয় হাজার ৫১৯ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, সর্বশেষ ২৪ ঘণ্টায় আট হাজার ৪৫৫টি নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৫.০৭ শতাংশ। এর আগের দিন ১৩ হাজার ৮৩৩ জনের নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হার ছিল ১২.১৮ শতাংশ। সেদিন এক হাজার ৬৮৫ জনের সংক্রমণ শনাক্ত হয়।

সর্বশেষ ২৪ ঘণ্টায় আট হাজার ৪৯২টি অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪২ লাখ ৮১ হাজার ৩৩১টি।

মৃত তিনজনের মধ্যে দুজন নারী ও একজন পুরুষ। তাঁদের দুজন ঢাকা বিভাগের এবং একজন বরিশাল বিভাগের। আগের দিন করোনায় মৃত্যুশূন্য থাকলেও তার আগের চার দিন (২১-২৪ জুন) প্রতিদিন একজনের মৃত্যু হয় দেশে।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপট কমলে ফেব্রুয়ারির শেষের দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে কমে এক পর্যায়ে ২৬ মার্চ তা এক শর নিচে নেমে এসেছিল। গত ৫ মে এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল ৪-এ। শনাক্তের হার ১ শতাংশের নিচে ছিল বেশ কিছু দিন। তবে ২২ মের পর থেকে শনাক্ত রোগীর সংখ্যা আবার বাড়ছে। ১১ সপ্তাহ পর গত ১২ জুন এক দিনে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা আবার এক শ ছাড়িয়ে যায়। ১২ দিনের মাথায় শুক্রবার তা দেড় হাজারের ঘর ছাড়ায়।



সাতদিনের সেরা