kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

সবিশেষ

কত রুপি ছাপাতে কত রুপি খরচ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কত রুপি ছাপাতে কত রুপি খরচ

বিশ্বজুড়ে চলছে মুদ্রাস্ফীতির ঝড়। দেশে দেশে নিত্যপণ্যসহ বহু জিনিসের দাম বাড়তি। এ কথা সবাই জানেন। কারণ বাজারে গেলেই টের পাওয়া যায়।

বিজ্ঞাপন

কিন্তু টাকা অর্থাৎ মুদ্রা বা কাগজি নোট ছাপানোর খরচও যে বাড়ছে, তা কি আমাদের জানা? ভারতের কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশ করা হিসাব থেকে তারও একটি ছবি পাওয়া গেল।

হিসাবে দেখা যাচ্ছে, টাকা তৈরিতেও দ্রব্যমূল্যের প্রভাব পড়ছে। কারণ বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে টাকা তৈরির কাঁচামালের দামেও প্রভাব পড়ে। এর জেরে টাকা ছাপাতেও খরচ বেড়ে যায় রিজার্ভ ব্যাংকের। সব মিলিয়ে সে খরচটাও বিশাল। তথ্য অধিকারের এক মামলার জেরে জানা গেছে এ তথ্য।

বিজনেস লাইনের এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে ‘কত টাকায় কত নোট’ তার চিত্র। প্রকাশিত তথ্য অনুযায়ী, ৫০০ রুপির নোট ছাপাতে যে খরচ হয়, তার তুলনায় ২০০ রুপির নোট ছাপার খরচ বেশি। অদ্ভূত মনে হলেও এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

আরবিআই জানায়, ২০২১-২২ অর্থবছরে ২০ রুপি নোটের তুলনায় ১০ রুপির নোট ছাপাতে বেশি খরচ হয়েছে। ওই অর্থবছরে ১০ রুপির এক হাজার নোট ছাপাতে শীর্ষ ব্যাংকের খরচ হয় ৯৬০ রুপি। আর ২০ রুপি এক হাজার নোট ছাপাতে খরচ পড়ে ৯৫০ রুপি। ১০০ রুপির এক হাজার নোট ছাপাতে ব্যয় হয়েছে এক হাজার ১৭০ রুপি।

২০১৮-১৯ অর্থবছরে ২০০০ রুপির এক হাজারটি নোট ছাপাতে খরচ হয়েছিল তিন হাজার ৫৩০ রুপি।

২০০০ রুপির নোট ছাপানো বন্ধ হয়ে যাওয়ায় ২০১৯-২০, ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের ক্ষেত্রে এই হিসাব পাওয়া যায়নি।

নোট ছাপানোর খরচ বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে ৫০ রুপি ছাপানোর দামের ক্ষেত্রে।

২০২০-২১ অর্থবছরে এক হাজার ৫০ রুপির নোট ছাপাতে খরচ হয়েছিল ৯২০ রুপি। সেখানে ২০২১-২২ অর্থবছরে এক হাজার ৫০ রুপির নোট ছাপাতে আরবিআইয়ের খরচ ২৩ শতাংশ বেড়ে হয়েছে এক হাজার ১৩০ রুপি।

দামের সবচেয়ে কম প্রভাব পড়েছে ২০ রুপির নোট ছাপাতে। ২০২০-২১ অর্থবছরে এক হাজার ২০ রুপির নোট ছাপাতে খরচ হয়েছিল ৯৪০ রুপি। সেখানে চলতি অর্থবছরে সে ক্ষেত্রে খরচ হয়েছে ৯৫০ রুপি। সূত্র : আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা