kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

সবিশেষ

মধ্য প্রদেশের তাক লাগানো কলা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মধ্য প্রদেশের তাক লাগানো কলা

কলা একই সঙ্গে সুস্বাদু ও স্বাস্থ্যকর ফল। সকালের নাশতায় বা হালকা ক্ষুধা মেটাতে কলার জনপ্রিয়তার জুড়ি নেই। বাজারে আসা কলার জাতেরও শেষ নেই। যেমন—ভারতের পশ্চিমবঙ্গে জনপ্রিয় ‘সিঙ্গাপুরি’ নামের এক ধরনের কলা।

বিজ্ঞাপন

সেখানে ‘ফলাহারের’ তালিকায় অনেকেই এ কলা রাখে। সেই সিঙ্গাপুরি কলারই এক বিশেষ জাত চাষ করে চমকে দিয়েছেন ভারতের মধ্য প্রদেশের এক কৃষক।

সাধারণত ভারতের বাজারে আসা সিঙ্গাপুরি কলার দৈর্ঘ্য সাত কিংবা আট ইঞ্চি। কিন্তু মধ্য প্রদেশের ওই কৃষক এক ধরনের সিঙ্গাপুরি কলার চাষ করেছেন, যার একেকটির আকার ১৪ ইঞ্চি!

মধ্য প্রদেশের বড়ওয়ানি জেলার কৃষকের ফলানো সেই কলা নিয়ে এখন দেশ-বিদেশে আলোচনা চলছে। কৃষকের নাম অরবিন্দ জাট। সোয়া ছয় একর জমিতে তিনি ওই কলার চাষ করেছেন। কলাটি জি-৯ প্রজাতির। ইরাক ও ইরানে এই কলার বেশ চাহিদা। গত ৩৭ বছর ধরে কলার চাষ করছেন অরবিন্দ জাট। তবে এর আগে এত বড় কলা ফলাতে পারেননি তিনি। এবার বিশাল আকারের কলা ফলিয়ে মহা খুশি মধ্য প্রদেশের এই কৃষক। তাঁর দাবি, একেকটি কলার ওজন ২৫০ গ্রামের বেশি।

অরবিন্দ জাট আরো জানিয়েছেন, তাঁর রাজ্যে এই কলার একেকটির দাম সাত রুপি। কিন্তু বিদেশে দাম পাওয়া যায় সাড়ে ১৫ রুপি। তবে মধ্য প্রদেশের এই কৃষকের চেয়েও বড় আকারের কলার চাষ হয় তামিলনাড়ুতে। সেখানে ১৮ ইঞ্চি আকারের কলা চাষ করেন কিছু খামারি। এবার তামিলনাড়ুর সেই কলার সঙ্গে আকারে পাল্লা দিতে চলেছে মধ্য প্রদেশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা