kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

অর্থ মন্ত্রণালয়ের পরিপত্র

আধাসরকারি চাকুরেদেরও বিদেশ সফরে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   

১৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আধাসরকারি চাকুরেদেরও বিদেশ সফরে নিষেধাজ্ঞা

বিদেশি মুদ্রা বাঁচাতে এবার স্বায়ত্তশাসিত, আধাসরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। তাঁরা প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থ ব্যবহার করেও বিদেশ সফর করতে পারবেন না। গতকাল সোমবার অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা শাখা থেকে জারি করা এক পরিপত্রে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার জারি করা এক পরিপত্রে অর্থ বিভাগ সব ধরনের এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ ও ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বিদেশভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে।

বিজ্ঞাপন

এর এক দিন আগে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্যয় সংকোচন উদ্যোগের অংশ হিসেবে অপ্রয়োজনীয় বিদেশ সফর বন্ধের সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী স্পষ্ট বলে দিয়েছেন, এখন থেকে বিশেষ প্রয়োজন না থাকলে বিদেশ সফর আর নয়।

গতকাল অর্থ বিভাগ থেকে জারি করা নতুন পরিপত্রে বলা হয়, অর্থ বিভাগের ১২ মে জারি করা পরিপত্রে বর্ণিত বিধি-নিষেধ সব সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধাসরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থ ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

তবে সরকারি চাকরিজীবীদের বিদেশ সফরে এবারই প্রথম লাগাম টানেনি সরকার। ২০২০ সালের ১৯ জুলাই এক নির্দেশনা জারি করে সরকারি চাকরিজীবীদের বিশেষ প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ ও ভ্রমণ ব্যয় ৫০ শতাংশ কমানো হয়। করোনার কারণে কৃচ্ছ সাধন নীতির অংশ হিসেবে তখন প্রজ্ঞাপন জারি করে অর্থ বিভাগ।

ইউজিসির ১১ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং শিক্ষা মন্ত্রণালয়ের ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয়েছে। ওই পরিপত্রের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তাদের ওই সফর বাতিল করা হলো।



সাতদিনের সেরা