kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

সবিশেষ

নিলামে কারাভাজিওর নকশা করা বাড়ির আকাশছোঁয়া দাম

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিলামে কারাভাজিওর নকশা করা বাড়ির আকাশছোঁয়া দাম

ইতালির সেকালের বারোক ঘরানার সবচেয়ে প্রভাবশালী চিত্রশিল্পী ছিলেন মাইকেলেঞ্জেলো মেরিসি, যিনি কারাভাজিও নামেই বেশি পরিচিত। ইতালির রোমে ‘রোম ভিলা’ নামের একটি বাড়ির সিলিংয়ে রয়েছে তাঁর হাতের নকশা। জানা মতে এটাই কারাভাজিওর নকশা করা একমাত্র সিলিং। এহেন বাড়ির দাম যে ‘সেই রকম’ হবে তাতে আশ্চর্যের কিছু নেই।

বিজ্ঞাপন

সম্প্রতি নিলামে এর প্রমাণ মিলেছে। নিলামে ভিলা ধরনের বাড়িটির দাম হাঁকা হয়েছে সাড়ে ৫৩ কোটি মার্কিন ডলার। বলা হচ্ছে, এর আগে কোনো একক বাড়ির জন্য এত বেশি দাম নির্ধারণ করা হয়নি। আর এত চড়া দামের জন্যই হয়তো শেষ পর্যন্ত নিলামে বিক্রি হয়নি বাড়িটি। এ বছরের শেষ দিকে নতুন নিলাম আয়োজন করা হবে।

‘রোম ভিলা’য় কারাভাজিওর মতো খ্যাতিমান শিল্পীর কাজের ছোঁয়া থাকা ছাড়াও এর ভেতরের সজ্জাও দারুণ। ঐতিহাসিক গুরুত্ব আর সৌন্দর্য—উভয়ের বিবেচনায় এত দাম হাঁকা হয়েছে বাড়িটির।

ইতালীয় রেনেসাঁর প্রাক্কালে দেশটিতে ব্যতিক্রমধর্মী শিল্পধারা বারোক পদ্ধতির সূচনা হয়। ওই সময় গির্জাগুলো প্রশ্নের মুখে পড়া শুরু করে। শুরু হয় খ্রিস্ট ধর্মের সংস্কার আন্দোলন। গির্জার ক্ষমতায় হাতবদলের এই সময়ে বারোক শিল্পের উদ্ভব।

নিলামে ওঠা ‘রোম ভিলা’র মালিক বনকমপানি লুদোভিসি নামের এক অভিজাতবংশীয় ব্যক্তি। বংশপরম্পরায় ১৬ শতক থেকে বাড়িটি তাঁর পূর্বপুরুষদের অধিকারে ছিল। এর উত্তরাধিকার নিয়ে লুদোভিসির সন্তানদের সঙ্গে তাঁর আরেক স্ত্রীর বিরোধ রয়েছে।   সূত্র : বিবিসি



সাতদিনের সেরা