kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সবিশেষ

নাসার গ্রাফিক নভেল

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাসার গ্রাফিক নভেল

ক্যালি রদ্রিগেজ। তিনিই প্রথম অশ্বেতাঙ্গ নারী বা ফার্স্ট উওম্যান, যিনি চাঁদের মাটিতে পা ফেলতে যাচ্ছেন, যদিও ক্যালি আদতে মহাকাশচারী নন। একটি কাহিনির চরিত্র। প্রায় পাঁচ দশক পর চাঁদে ফের মানুষ পাঠানোর আগে গত শনিবার নাসা প্রকাশ করল ‘গ্রাফিক নভেল’, যার কেন্দ্রীয় চরিত্র হিসেবে আছেন ক্যালি।

নাসা আগেই ঘোষণা করেছে, এবার তাদের ‘আর্টেমিস’ অভিযানে চাঁদে একজন নারী মহাকাশচারীকেও পাঠানো হবে। তিনিই হবেন প্রথম নারী মহাকাশচারী, যিনি হাঁটবেন চাঁদের বুকে। নাসা আগে এটাও ঘোষণা করেছে, সেই নারী মহাকাশচারী হবেন অশ্বেতাঙ্গ। এই নিরিখেও ক্যালি চাঁদে প্রথম নারী।

নাসার পক্ষ থেকে প্রকাশিত হওয়া গ্রাফিক নভেলে পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরা হয়েছে কিভাবে যাবতীয় ঘাত-প্রতিঘাত ও বাধা পেরিয়ে ক্যালি চাঁদে পৌঁছলেন। কিভাবে চাঁদে যাওয়ার স্বপ্নপূরণ হলো ক্যালির। ক্যালির রোবট ‘আরটি’র সঙ্গে সেই গ্রাফিক নভেলে রয়েছে তাঁর জীবনযুদ্ধ, কখনো লড়াইয়ে হেরে যাওয়ায় হতাশা, আবার কখনো সেই লড়াইয়ে জয়ী হওয়ার কাহিনি।

সঙ্গী রোবটের আরটি নামকরণ হয়েছে ক্যালির বাবার নামের (আর্তুরো) অনুসরণে। আরটি শব্দের উচ্চারণটিও যে চাঁদে নাসার আসন্ন অভিযানের নাম আর্টেমিসের খুব কাছাকাছি! সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা