kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

বৈশ্বিক শনাক্ত ২০ কোটি ছাড়াল

কালের কণ্ঠ ডেস্ক   

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৈশ্বিক শনাক্ত ২০ কোটি ছাড়াল

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বব্যাপী শনাক্ত মানুষের সংখ্যা ২০ কোটি ছাড়িয়েছে। গতকাল বুধবার পর্যন্ত এই বিপুলসংখ্যক মানুষের আক্রান্ত হওয়ার তথ্য নথিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশে। এ সময়ে কভিড থেকে সেরে উঠেছে ১৮ কোটি রোগী। আর প্রাণ হারিয়েছে সাড়ে ৪২ লাখেরও বেশি মানুষ। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে এসব তথ্য মিলেছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবারের মতো মানবদেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর দেড় বছরেরও বেশি সময় অতিক্রান্ত হলেও ভাইরাসটির উৎস সম্পর্কে পরিষ্কার তথ্য দিতে পারেননি বিজ্ঞানীরা। যদিও ভাইরাসটি উহানের ল্যাব থেকে ছড়িয়েছে বলে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর পক্ষে দাবি করা হয়েছে। তবে বেইজিং বরাবরই এ ধরনের তত্ত্ব খারিজ করেছে।

চলমান মহামারি মোকাবেলায় গত বছরের শেষ দিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকাদান শুরু হয়েছে। গতকাল পর্যন্ত ৪২৭ কোটি ডোজ দেওয়া সম্পন্ন হয়েছে। আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটার তথ্য অনুযায়ী, এরই মধ্যে বিশ্বের ২৯.১ শতাংশ মানুষ করোনার এক ডোজ টিকা পেয়েছে। আর পূর্ণ ডোজ পেয়েছে ১৪.৯ শতাংশ। তবে টিকা কর্মসূচি নিয়ে বিশ্বে বড় ধরনের বৈষম্যের চিত্রও পাওয়া গেছে। নিম্ন আয়ের দেশগুলোতে টিকা পেয়েছে মাত্র ১.১ শতাংশ জনগণ। আর সর্বোচ্চ ৭১.৬৯ শতাংশ জনগণ টিকা পেয়েছে কানাডায়।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, অঞ্চল হিসেবে সর্বাধিক মৃত্যু ঘটেছে ইউরোপে। গতকাল রাত ১১টা পর্যন্ত সেখানে প্রাণহানি হয়েছে ১১ লাখ ৩৭ হাজার ৭১০ জনের। উত্তর আমেরিকায় মারা যায় ৯ লাখ ৪৩ হাজার ৮৬৮ জন। এশিয়ায় ৯ লাখ ১৪ হাজার ছয়, দক্ষিণ আমেরিকায় ১০ লাখ ৯৪ হাজার ৪৬৩, আফ্রিকায় এক লাখ ৭৩ হাজার ৬১৮ এবং ওশেনিয়া অঞ্চলে এক হাজার ৫৭৯ জনের প্রাণহানি ঘটে। অবশ্য স্বস্তির খবর হলো, বৈশ্বিক গড় মৃত্যুহার ধারাবাহিকভাবে কমে আসছে। সর্বশেষ গত মঙ্গলবার এই হার ২.৩০ শতাংশে দাঁড়িয়েছে।



সাতদিনের সেরা