kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ টিকা আসছে আজ

টিকাগ্রহীতার বয়স ১৮ বছরে নামানোর বিষয়টি বিবেচনাধীন

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ টিকা আসছে আজ

জাপান থেকে আজ শনিবার বিকেলে প্রায় দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা বাংলাদেশে আসছে। পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার জানায়, কোভ্যাক্সের আওতায় ওই টিকা বাংলাদেশে আসছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিকেল সোয়া ৩টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করবেন।

জানা গেছে, জাপান থেকে ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের ফ্লাইটে টিকাগুলো ঢাকায় পৌঁছবে। বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো গতকাল এক টুইট বার্তায় জানান, জাপান বাংলাদেশকে ৩০ লাখ ডোজ টিকা দেবে। এর আগে গত ১৩ জুলাই তিনি এক টুইট বার্তায় বলেছিলেন, জাপান শিগগিরই বাংলাদেশে ২৯ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা পাঠাবে। কভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে জাপান বাংলাদেশের পাশে আছে।

জাপানের রাষ্ট্রদূতের ওই টুইট বার্তার আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিত্সু মোতেগি এই অঞ্চলের ১৫টি দেশকে কোভ্যাক্সের মাধ্যমে এক কোটি ১০ লাখ ডোজ টিকা দেওয়ার ঘোষণা দেন।

জানা গেছে, ‘গ্যাভি কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্ট (গ্যাভি কোভ্যাক্স এএমসি)’-কে অনুদান হিসেবে জাপানের দেওয়া প্রথম কভিড-১৯ টিকার চালান গতকাল থেকে পৌঁছানো শুরু হয়েছে। কম্বোডিয়া ও ইরানে গতকাল টিকা পৌঁছার কথা। আজ পৌঁছবে বাংলাদেশে। প্রথম চালানে কম্বোডিয়া পাচ্ছে তিন লাখ ৩২ হাজার ডোজ, ইরান পাচ্ছে ১০ লাখ ৮৭ হাজার ৫৭০ ডোজ টিকা।

এদিকে অ্যাস্ট্রাজেনেকার এই টিকা দেশে এসে পৌঁছার পর তা দেওয়ার প্রক্রিয়া শুরু করবে স্বাস্থ্য অধিদপ্তর। বিশেষ করে যারা আগে এই টিকার প্রথম ডোজ পেয়েছিল কিন্তু দ্বিতীয় ডোজ পায়নি তাদের এই টিকা দেওয়া হবে। শিগগিরই অ্যাস্ট্রাজেনেকার আরো টিকা আসবে বলে আশা প্রকাশ করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম গতকাল মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে উপস্থিত সাংবাদিকদের বলেন, টিকা গ্রহণকারীর বয়সসীমা ১৮ বছরে নামানোর বিষয়টি বিবেচনাধীন। কিভাবে এটা করা যায় সেটা দেখা হচ্ছে। আশা করা যায় দ্রুত সময়ের মধ্যেই এ বিষয়টি ঠিক করা যাবে।



সাতদিনের সেরা