kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

সবিশেষ

৮২ বছর বয়সে মহাকাশে যাচ্ছেন ওয়ালি ফাংক

কালের কণ্ঠ ডেস্ক   

৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৮২ বছর বয়সে মহাকাশে যাচ্ছেন ওয়ালি ফাংক

তাঁর ৬০ বছরের পুরনো স্বপ্ন এবার পূরণ হতে চলেছে ৮২ বছর বয়সে। আর ১৮ দিনের মাথায় তিনি যাবেন মহাকাশে। মহাকাশে অশীতিপর ওয়ালি ফাংকের সঙ্গী হবেন ধনকুবের জেফ বেজোস ও তাঁর ভাই। যাবতীয় যোগ্যতা থাকা সত্ত্বেও ছয় দশক আগে ওয়ালিকে মহাকাশচারী করতে রাজি হয়নি নাসা। ওয়ালির সেই আক্ষেপ মেটাচ্ছেন বেজোস আগামী ২০ জুলাই। বাণিজ্যিকভাবে মহাকাশ ভ্রমণ শুরুর পরিকল্পনা রয়েছে বেজোসের সংস্থা ‘ব্লু অরিজিন’-এর। তার জন্য এ মাস থেকেই পরীক্ষামূলক উেক্ষপণ শুরু করতে চলেছে ব্লু অরিজিন। আগামী ২০ জুলাই তারই একটিতে বেজোস ও তাঁর ভাইয়ের সঙ্গী হবেন ওয়ালি।

ওয়ালির এই স্বপ্নটা ছিল ১৯৬১ সালের। অভিযান ‘মার্কারি-১৩’-তে মহাকাশচারী হওয়ার জন্য নাসা পরীক্ষা নিয়েছিল যাঁদের, তাঁদের মধ্যে সফলভাবে উতরে গিয়েছিলেন ১৩ জন নারী। কিন্তু এর পরেও ওয়ালিসহ উত্তীর্ণ ১৩ জন নারীর তখন আর যাওয়া হয়নি মহাকাশে। সে সময় নাসা ও মার্কিন কংগ্রেস নারীদের মহাকাশে যাওয়ার বিষয়টি অনুমোদন করেনি।

মার্কিন সেনাবাহিনীর প্রথম নারী বিমান প্রশিক্ষক ওয়ালি বলেছেন, ‘অনেক দেরি হয়ে গেল বটে, তবে খুবই উপভোগ করব মহাকাশে—যে চার মিনিট থাকব ভরশূন্য অবস্থায়।’ সূত্র : আনন্দবাজার।



সাতদিনের সেরা