kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

কাঠের তৈরি উপগ্রহ পাঠাবে ফিনল্যান্ড

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

১৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাঠের তৈরি উপগ্রহ পাঠাবে ফিনল্যান্ড

প্রথমবারের মতো পাতলা কাঠের (প্লাইউড) তৈরি উপগ্রহ পৃথিবীর কক্ষপথে পাঠাতে যাচ্ছে ফিনল্যান্ড। চলতি বছরের শেষ দিকে ‘ইউসা উডস্যাট’ নামের এই উপগ্রহ পাঠানো হচ্ছে। ফিনিশ সংস্থা আর্টিক অ্যাস্ট্রনটিক্স ও হাল্ড যৌথভাবে এই প্রকল্পে কাজ করছে। দৈর্ঘ্য, প্রস্থ আর উচ্চতায় চার ইঞ্চি এবং এক কিলোগ্রাম ওজনের এই উপগ্রহকে পাঠানো হবে মহাকাশের আবহাওয়ায় প্লাইউড কতটা টেকসই হয় তা বোঝার জন্য। এমন ছোট আকারের উপগ্রহগুলোকে বলা হয় ‘কিউবস্যাট’। এর আগে ইস্পাত দিয়ে বানানো হতো উপগ্রহের বাইরের অংশটি। এবার তা না করে একটি হাল্কা পদার্থের ওপর লাগানো হবে পাতলা কাঠের পুরু আস্তরণ। ওজনে হাল্কা বলে একটা সময় পর কক্ষপথে উপগ্রহগুলো অচল বা নিষ্ক্রিয় হয়ে পড়লে সেগুলো মহাকাশের আবর্জনা (‘স্পেস ডেব্রি’) হয়ে ওঠে। সেই আবর্জনাগুলো পরে পৃথিবীর দিকে ধেয়ে এলে তা খুব বিপজ্জনক হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, এর সঙ্গে সংঘর্ষে অন্য কোনো সক্রিয় উপগ্রহ বা মহাকাশযানেরও সমূহ ক্ষতি হতে পারে। তাই এক দশক ধরে মহাকাশে নানা ধরনের কিউবস্যাট পাঠানো শুরু করে দিয়েছে মহাকাশ গবেষণা সংস্থাগুলো।

উডস্যাট প্রকল্পের প্রধান প্রকৌশলী সামুলি নাইম্যান বলেন, কাঠের পাতলা পাত পেতে মৌলিক উপাদান হিসেবে ব্যবহার হয় গাছের বার্চ, যা সাধারণত ফার্নিচার বা আসবাবপত্র তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে।

স্যাটেলাইটে ব্যবহৃত পাতলা কাঠের উপাদানটি শুকানোর জন্য প্রথমে একটি উত্তপ্ত ভ্যাকুয়াম চেম্বারে রাখা হয়। এরপর মহাশূন্যে কাঠ থেকে সম্ভব্য বাষ্প নিঃসরণ আটকাতে এর ওপর অ্যালুমিনিয়াম অক্সাইডের একটি পাতলা স্তর যুক্ত করা হয়।

 



সাতদিনের সেরা