kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

বিদেশ থেকে কিছু ব্যক্তিকে হজের অনুমতি দেওয়াটা বিবেচনাধীন

কূটনৈতিক প্রতিবেদক   

১১ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশ থেকে কিছু ব্যক্তিকে হজের অনুমতি দেওয়াটা বিবেচনাধীন

বিদেশ থেকে সীমিতসংখ্যক ব্যক্তিকে এ বছর হজে অংশগ্রহণের অনুমতি দেওয়ার বিষয় বিবেচনা করছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। সৌদি আরব থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক আরব নিউজে গতকাল সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, গত বছর সারা বিশ্বে নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারি শুরুর পর প্রথমবারের মতো বিদেশ থেকে কাউকে হজের জন্য সৌদি আরবে আসার অনুমতি দেওয়ার বিষয়ে আলোচনা চলছে।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় গত রবিবার বলেছে, কঠোর স্বাস্থ্যবিধি ও সতর্কতা অনুসরণ করে সীমিতসংখ্যক হজযাত্রীকে সৌদি আরবে আসার অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সৌদি আরব মানুষের স্বাস্থ্য ও সুরক্ষাকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে। সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিস্থিতি পর্যালোচনা করছে। কভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে স্বাস্থ্যবিষয়ক বিধি-নিষেধের ভিত্তিতে আগামীতে করণীয় ঠিক করা হবে। এই বছরের হজের আনুষ্ঠানিকতা আগামী ১৭ জুলাই শুরু হওয়ার কথা রয়েছে।

গত বছর স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সৌদি আরবে অবস্থানরত প্রায় এক হাজার ব্যক্তি হজব্রত পালনের সুযোগ পেয়েছিলেন। এ বছর স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হচ্ছে।