kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

সবিশেষ

মঙ্গলে উড়ল হেলিকপ্টার

কালের কণ্ঠ ডেস্ক   

২০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মঙ্গলে উড়ল হেলিকপ্টার

ছবি: ইন্টারনেট

লাল গ্রহে হেলিকপ্টার উড্ডয়নে সফল হলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ‘ইনজেনুইটি’ নামের ১.৮ কেজি ওজনের যানটিকে হেলিকপ্টার বলা হলেও আসলে এটি দেখতে অনেকটা ছোট আকারের ড্রোনের মতন। যানটি এক মিনিটেরও কম সময় মঙ্গলের আকাশে ওড়ে। নাসা বলছে, অন্য দুনিয়ায় প্রথম নিয়ন্ত্রিত ফ্লাইট পরিচালনা সম্ভব হয়েছে।

স্যাটেলাইটের মাধ্যমে মঙ্গল গ্রহে হেলিকপ্টার ওড়ার খবর পৃথিবীতে পৌঁছেছে। নাসা বলছে, সামনের দিনগুলোতে আরো বেশি অত্যাধুনিক ফ্লাইট মঙ্গল গ্রহে চালানো হবে। গত ফেব্রুয়ারিতে মঙ্গলের মাটিতে অবতরণ করে নাসার পারসেভারেন্স রোভারের পেটের মধ্যে করে হেলিকপ্টারটি সেখানে নিয়ে যাওয়া হয়। ইনজেনুইটি হেলিকপ্টারকে আরো উঁচুতে ওড়ার নির্দেশনা দেওয়া রয়েছে। আর প্রকৌশলীরা এই প্রযুক্তির চূড়ান্ত সীমা পরীক্ষা করে দেখতে চান।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির (জেপিএল) ইনজেনুইটির প্রজেক্ট ম্যানেজার মিমি অং বলেন, ‘আমরা এখন বলতে পারি, মানুষ আরেকটি দুনিয়াতে গিয়ে রোটোক্রাফট চালাতে শুরু করেছে। আমরা এত দিন ধরে মঙ্গলে আমাদের রাইট ভাইদের মতো অবস্থা নিয়ে কথা বলে এসেছি, আর এখন তা বাস্তব।’ তিনি মূলত ১৯০৩ সালে দুনিয়ায় প্রথমবারের মতো নিয়ন্ত্রিত ফ্লাইট পরিচালনাকারী উইলবার ও অরভিল রাইট ভাইদ্বয়ের অভিজ্ঞতার দিকে ইঙ্গিত করেন।

ইনজেনুইটির উড়ালের প্রথম ছবি পৃথিবীতে পৌঁছানোর পরই জেপিএল কন্ট্রোল সেন্টার উল্লাসে ফেটে পড়ে। প্রজেক্ট ম্যানেজার মিমি অংকে বলতে শোনা যায়, ‘এটা বাস্তব।’ সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা