kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

আয়োজনের সমাপ্তি আজ

আজিজুল পারভেজ   

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



আয়োজনের সমাপ্তি আজ

বইমেলায় বিদায়ি আয়োজন শুরু হয়ে গেছে। গতকাল রবিবার প্রচণ্ড খরতাপে তপ্ত ছিল মেলা প্রাঙ্গণ। লোকসমাগম তেমন ছিল না। মেলাকর্মীরা গোছগাছ করেই সময় পার করেছেন। মেলার পর্দা নামছে আজ সোমবার। দুপুর ১২টায় দুয়ার খুলে বিকেল ৫টায় বন্ধ হয়ে যাবে। শুরু হবে এক বছরের জন্য অপেক্ষার পালা।

অমর একুশে গ্রন্থমেলার ২৫তম দিনে গতকাল নতুন বই এসেছে ৪৭টি। এ নিয়ে এবারের আয়োজনে মেলায় এসেছে মোট দুই হাজার ৫৭৬টি নতুন বই। এর মধ্যে গবেষণা ও বিশ্লেষণমূলক বইয়ের বেশি চাহিদা লক্ষ করা গেছে। মুক্তিযুদ্ধ, ইতিহাস, রাজনীতি, সাহিত্যের প্রবন্ধ ও গবেষণামূলক বইয়ের কাটতি থাকায় প্রকাশকরাও এসব বইয়ের প্রতি আগ্রহ দেখিয়েছেন। এবারের বইমেলায় রাজনীতির বইয়ের একাধিক সংস্করণ প্রকাশের ঘটনাও ঘটেছে। বাংলা একাডেমির দেওয়া তথ্য অনুসারে, এবার মুক্তিযুদ্ধবিষয়ক বই বেরিয়েছে ৮০টি। এ ছাড়া ইতিহাসের ৬০, গবেষণা ৪৭ ও রাজনীতির ১৬টি বই বেরিয়েছে।

মুনতাসীর মামুন সম্পাদিত বাংলাদেশের জন-ইতিহাস গ্রন্থমালা প্রকাশ করেছে সময় প্রকাশন। এই সিরিজের বইয়ের মধ্যে রয়েছে মুনতাসীর মামুনের ‘দেশ পরিচিতি’, মোশারফ হোসেনের ‘১৯৭০ সালের সাধারণ নির্বাচন’, মো. মাহবুবর রহমানের ‘আওয়ামী লীগের শাসনকাল ১৯৭২-৭৫’, রেহানা পারভীনের ‘বাংলাদেশের ইতিহাস : সেনযুগ’, আহম্মেদ শরীফের ‘বাংলাদেশের গণহত্যা-নির্যাতন : ১৯৭১’, হোসনে আরা খানমের ‘একাত্তরের অসহযোগ আন্দোলন’, মোহাম্মদ ফায়েক উজ্জামানের ‘মুজিবনগর সরকার ১৯৭১’, চৌধুরী শহীদ কাদেরের ‘ত্রিপুরা ১৯৭১’ ইত্যাদি।

শারমীন আখতারের ‘প্রাচীন বাংলার ইতিহাস : সমাজ ও সংস্কৃতি’, শেখ ফজলে এলাহীর ‘বাঙলায় সামন্তবাদ : তুর্কি বিজয় থেকে মুঘল আমল’ প্রকাশ করেছে দিব্য প্রকাশ।

গবেষণামূলক বেশ কিছু বই প্রকাশ করেছে প্রথমা। এগুলোর মধ্যে রয়েছে আহমদ রফিকের ‘রুশ বিপ্লব, স্তালিন-বিতর্ক ও রবীন্দ্রনাথ’, সন্জীদা খাতুনের ‘সাংস্কৃতিক মুক্তিসংগ্রাম : চেতনায় অবিরাম’, আকবর আলি খানের ‘বাংলাদেশে বাজেট : অর্থনীতি ও রাজনীতি’, সৈয়দ আবুল মকসুদের ‘নবাব সলিমুল্লাহ ও তাঁর সময়’, মুনতাসীর মামুনের ‘মুক্তিযুদ্ধে সাংস্কৃতিক অবদান : পশ্চিমবঙ্গ ও সীমান্তবর্তী রাজ্যসমূহ’, মহিউদ্দিন আহমদের ‘প্রতিনায়ক : সিরাজুল আলম খান’ ও ‘অপারেশন ভারতীয় হাইকমিশন’, সোহরাব হাসানের ‘শহীদ মতিউরের নোটখাতা’ প্রভৃতি। মহিউদ্দিন আহমদের আরেকটি বই ‘লালসন্ত্রাস : সিরাজ সিকদার ও সর্বহারা রাজনীতি’ প্রকাশ করেছে বাতিঘর।

রাজনীতির অন্যান্য বইয়ের মধ্যে আবদুল গাফ্‌ফার চৌধুরীর লেখা ‘হাসিনা ও রেহানা : অ-রূপকথার দুই বোন’ ও ‘শেখ কামাল যদি বেঁচে থাকতেন’ প্রকাশ করেছে আগামী। রাজনীতির বইয়ের মধ্যে বিএনপির সদ্যঃপ্রয়াত  নেতা মওদুদ আহমদের ‘সেনা সমর্থিত অন্তর্বর্তীকালীন সরকার ২০০৭-২০০৮’ প্রকাশ করেছে ইউপিএল। মানিক মোহাম্মদ রাজ্জাকের ‘এবং মোশতাকের মন্ত্রিসভা : বেইমানির ইতিবৃত্ত’ প্রকাশ করেছে নালন্দা।

মুক্তিযুদ্ধের বইয়ের মধ্যে আফসান চৌধুরীর ‘১৯৭১ অসহযোগ আন্দোলন ও প্রতিরোধ’ এবং ‘মুজিবনগর : কাঠামো ও কার্যবিবরণ’ প্রকাশ করেছে কথাপ্রকাশ। অবসর প্রকাশনা সংস্থা এনেছে গোলাম মুরশিদের ‘বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি’; মুনতাসীর মামুনের ‘মুক্তিযুদ্ধ : একাত্তরের সাহিত্য ও পশ্চিমবঙ্গ’ মাওলা ব্রাদার্স; ‘মুক্তিযুদ্ধের ভিন্ন দলিলপত্র’ অনন্যা; ‘বাঙালির বিদ্রোহ’ কথাপ্রকাশ; ‘আমাদের সেই হারিয়ে যাওয়া পল্টন’ সুবর্ণ। গোলাম কিবরিয়া ভূইয়ার ‘মুক্তিযুদ্ধ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ প্রকাশ করেছে ঐতিহ্য। মুহাম্মদ লুত্ফুল হকের ‘স্বাধীনতাযুদ্ধের গোপন বিদ্রোহী কমান্ডার মোয়াজ্জেম’ ও গওহার নঈম ওয়ারার ‘একাত্তরের সামাজিক ইতিহাস : প্রত্যক্ষ অভিজ্ঞতার বয়ান’ এনেছে প্রথমা।

অন্যান্য প্রবন্ধ-গবেষণামূলক বইয়ের মধ্যে আহমদ রফিকের ‘রবীন্দ্রনাথ সাহিত্য-সংস্কৃতি’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। সিরাজুল ইসলাম চৌধুরীর ‘বর্তমানে দাঁড়িয়ে ভবিষ্যতের মুখোমুখি’, হাসান আজিজুল হকের কবিতা-ভাবনার বই ‘সুগন্ধি সমুদ্র পার হয়ে’ ও শামসুজ্জামান খানের ‘নির্বাচিত প্রবন্ধ’ প্রকাশ করেছে কথাপ্রকাশ। শফিক আফতাবের ‘শওকত আলীর কথাসাহিত্য : বিষয় ও শিল্পকৌশল’ প্রকাশ করেছে দিব্য প্রকাশ। কাজল বন্দ্যোপাধ্যায় ও মো. আনিসুজ্জামান সম্পাদিত ‘বাংলাদেশের বুদ্ধিবৃত্তি : ধর্ম-সাম্প্রদায়িকতার সংকট’ ও সিদ্ধার্থ শংকর জোয়াদ্দারের ‘উত্তর-আধুনিক চিন্তায় বিজ্ঞান ও দর্শন’ প্রকাশ করেছে জাতীয় সাহিত্য প্রকাশ। আলী আহাম্মদ খান আইয়োবের ‘ময়মনসিংহে রবীন্দ্রনাথ’ এনেছে শোভা প্রকাশ। জালাল ফিরোজের ‘সংবিধান ও আনিসুজ্জামান’ প্রকাশ করেছে বাংলা একাডেমি। আলতাফ পারভেজের ‘ধানের প্রতিবেদন’ প্রকাশ করেছে ঐতিহ্য।

মমতাজ জাহান করিমের কিশোর ছড়া গ্রন্থ ‘মুক্তিযোদ্ধা’ এনেছে ঊষার দুয়ার প্রকাশনী। ফারহানা হাসনা তুলি সম্পাদিত ‘পঞ্চাশে বাংলাদেশ : ৫০ লেখকের ভাবনা’ প্রকাশ করেছে বুকল্যান্ড পাবলিকেশনস। লোকসংস্কৃতির বিষয়ে সুমন কুমার দাসের ‘ধীর পায়ে ধূলিপথে’ প্রকাশ করেছে চৈতন্য।

প্রকাশিত বইগুলোর মধ্য থেকে নির্বাচিত চারটির তথ্য তুলে ধরা হলো।

‘সংঘাত সংশয় সাফল্য’ : চলমান রাজনীতির নানা প্রসঙ্গ নিয়ে মুক্তিযুদ্ধকালীন ছাত্রনেতা নূরে আলম সিদ্দিকীর বিশ্লেষণমূলক লেখার সংকলন। বইটি প্রকাশ করেছে কারুবাক প্রকাশনী। মূল্য ২৫০ টাকা।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও নজরুল’ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়টির সঙ্গে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সম্পর্ক নিয়ে অধ্যাপক সৌমিত্র শেখরের গবেষণাগ্রন্থ। প্রকাশ করেছে বিভাস। মূল্য ৩০০ টাকা।

‘জীবনানন্দের মানচিত্র’ : রূপসী বাংলার কবি খ্যাত জীবনানন্দ দাশকে নিয়ে আমীন আল রশীদের দীর্ঘ অনুসন্ধানমূলক বই। এতে রয়েছে কবির ৫৫ বছরের ঘটনাবহুল জীবনের সঙ্গে সম্পর্কিত সব স্থানের সচিত্র বিবরণ। প্রকাশ করেছে ‘ঐতিহ্য’। মূল্য ৫৮০ টাকা।

‘রবীন্দ্রনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও উপমহাদেশে সাম্প্রদায়িকতা’ : তরুণ গবেষক আলমগীর শাহরিয়ারের গবেষণাগ্রন্থ। রবীন্দ্রনাথ ঠাকুর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছিলেন বলে যে অপপ্রচার ছিল, তার মূল উদ্দেশ্য যে সাম্প্রদায়িকতা সেটাই তুলে আনা হয়েছে এই বইয়ে। প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। মূল্য ৩৫০ টাকা।