kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

করোনা হয়ে সুস্থ ও টিকা নেওয়া ব্যক্তিরা ওমরাহ করতে পারবেন

কূটনৈতিক প্রতিবেদক   

৭ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা হয়ে সুস্থ ও টিকা নেওয়া ব্যক্তিরা ওমরাহ করতে পারবেন

নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমিত হয়ে সুস্থ এবং কভিড টিকা নিয়েছেন, এমন ব্যক্তিরা আসন্ন পবিত্র রমজান মাসে ওমরাহ পালনের সুযোগ পাবেন। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় গত সোমবার এই ঘোষণা দিয়েছে।

সৌদি সরকারের তথ্য অনুযায়ী, আসন্ন রমজান মাসে তিন ধরনের ব্যক্তি ওমরাহ পালনের সুযোগ পাবেন। প্রথমত, যাঁরা কভিড আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন; দ্বিতীয়ত, যাঁরা কভিড ভ্যাকসিনের নির্ধারিত ডোজগুলো গ্রহণ করেছেন এবং তৃতীয়ত, যাঁরা কভিড ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন এবং এরই মধ্যে ১৪ দিন অতিক্রান্ত হয়েছে।

ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসেফ ঈসা আল দুলাইহান এর আগে গত ২৮ মার্চ কালের কণ্ঠসহ কয়েকটি সংবাদমাধ্যমকে বলেছিলেন, ওমরাহ পালনের সুযোগ উন্মুক্ত করে দেয়া হয়েছে। এজেন্টের মাধ্যমে ওমরাহ ভিসার আবেদন করা যাবে।

আরব নিউজে গতকাল মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সরকারের এই ঘোষণায় এ বছর পবিত্র রমজান মাসে ওমরাহ পালনের সুযোগ বাড়ানো হয়েছে। আগামী সপ্তাহে শুরু হচ্ছে পবিত্র রমজান। 

সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, ওমরাহ পালনে আগ্রহী প্রত্যেকের টিকা দেওয়া সম্পর্কিত তথ্য সৌদি আরবের কভিড-১৯ অ্যাপ ‘তাওয়াক্কালনা’য় জানাতে হবে। করোনাভাইরাসের সংক্রমণ চিহ্নিত করতে গত বছর ওই অ্যাপ চালু করা হয়। যাঁরা মক্কায় পবিত্র কাবা শরিফ ও মদিনায় মসজিদে নববিতে যেতে চান বা ওমরাহ পালন করতে চান তাঁদের ‘তাওয়াক্কালনা’ এবং ওমরাহর অ্যাপ ‘ইয়াতমারনায়’ নিবন্ধন করতে হবে। স্বাস্থ্যবিধি এবং পবিত্র দুই মসজিদে স্থান সংকুলানের বিষয়টি গুরুত্ব দিয়ে নিবন্ধিতদের অনুমতি দেওয়া হবে।

 



সাতদিনের সেরা