kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

‘৬৮ কারাগারে ডাক্তার ৭’

আদালত অবমাননার নোটিশ স্বাস্থ্য ও কারার ডিজিকে

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আদালত অবমাননার নোটিশ স্বাস্থ্য ও কারার ডিজিকে

সারা দেশে কারাগারগুলোতে চিকিৎসক নিয়োগে আদালতের আদেশ অমান্য করা এবং আদালতের কাছে অসত্য তথ্য দেওয়ার অভিযোগ এনে স্বাস্থ্য অধিদপ্তর ও কারা অধিদপ্তরের মহাপরিচালককে আদালত অবমাননার নোটিশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. জে আর খান রবিন গতকাল রবিবার এই নোটিশ পাঠিয়েছেন।

নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে আদালতের নির্দেশ মোতাবেক কারাগারে অন্তর্বর্তীকালীন ১১৭টি শূন্যপদে ডাক্তার নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হবে বলে নোটিশে জানানো হয়েছে। কালের কণ্ঠে গত ৪ মার্চ ‘৬৮ কারাগারে ডাক্তার ৭’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, দেশের ৬৮টি  কারাগারে ৪০ হাজার ৬৬৪ জন বন্দি ধারণের ক্ষমতা থাকলেও অনেক ক্ষেত্রে এর দুই-তিন গুণ বেশি বন্দি কারাগারে অবস্থান করেন। অন্যদিকে কারা ডাক্তারের ১৪১টি পদের বিপরীতে ডাক্তার ছিলেন মাত্র ৯ জন। এতে করে কারাবন্দিদের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আইনজীবী মো. জে আর খান রবিন জনস্বার্থে একটি রিট আবেদন দাখিল করেন। ওই রিট আবেদনে ২০১৯ সালের ২৩ জুন হাইকোর্ট রুল জারি করেন। কারা কর্তৃপক্ষকে সার্বিক বিষয়ে আদালতকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় ২০২০ সালের ২০ জানুয়ারি হাইকোর্ট অনতিবিলম্বে শূন্যপদে ১১৭ জন ডাক্তার নিয়োগ দিতে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে নির্দেশ দেন।

চলতি বছরের ১৭ জানুয়ারি কারা কর্তৃপক্ষ লিখিতভাবে হাইকোর্টকে জানায়, ১৪১টি পদের বিপরীতে ১২২ জন ডাক্তার দেশের বিভিন্ন কারাগারে নিয়োজিত আছেন। এর মধ্যে ঢাকা বিভাগে ২৭, ময়মনসিংহ বিভাগে ছয়, রাজশাহী বিভাগে ১৮, রংপুর বিভাগে ১১, চট্টগ্রাম বিভাগে ১৭, সিলেট বিভাগে ১৭, খুলনা বিভাগে ১৬ ও বরিশাল বিভাগে ১০ জন নিয়োজিত আছেন। ১২২ জনের মধ্যে সাতজন ডেপুটেশনে এবং ১০৫ জন পর্যায়ক্রমে সংযুক্ত আছেন।

আইনজীবী মো. জে আর খান বলেন, এ বিষয়ে গত ৪ মার্চ কালের কণ্ঠ পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, এখনো কারাগারে ডাক্তারের ১৩৪টি পদ শূন্য রয়েছে। এ রিপোর্ট সত্য হলে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি আদালতের আদেশ অনুসারে কারাগারে ডাক্তার নিয়োগ না দিয়ে আদালতের আদেশ অমান্য করেছেন। একই সঙ্গে কারা কর্তৃপক্ষ ডাক্তার নিয়োগের বিষয়ে সঠিক তথ্য সরবরাহ না করায় তাদের কাজও আদালত অবমাননার শামিল। তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

 

 

 

মন্তব্য