kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

‘কালাকানুন’ বাতিল দাবিতে বিক্ষোভ চলছেই

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও আজ

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




‘কালাকানুন’ বাতিল দাবিতে বিক্ষোভ চলছেই

ফাইল ছবি

কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যু, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার থাকা ব্যক্তিদের মুক্তি ও আইনটি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসসহ শাহবাগ এলাকায় প্রতিবাদ সমাবেশ চলছেই। গতকাল রবিবারও সকাল থেকে মুশতাকের মৃত্যুর ঘটনা তদন্ত ও বিচার, বিক্ষোভ মিছিলে পুলিশের হামলার বিচার, গ্রেপ্তার ব্যক্তিদের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বামপন্থী ছাত্রসংগঠনগুলো বিক্ষোভ করে। আজ সোমবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করার পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করবে তারা। দাবি আদায় না হলে শুধু মন্ত্রণালয় নয়, গণভবন ও বঙ্গভবন ঘেরাওয়েরও ঘোষণা দেওয়া হয়েছে।

রাজধানীর রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা একটি মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন লেখক মুশতাক আহমেদ। গত বৃহস্পতিবার তিনি মারা যান। তাঁর মৃত্যুর প্রতিবাদে পরের দিন শুক্রবার রাজধানীর শাহবাগে বিক্ষোভের সময় আটক হন আন্দোলনকারী সাতজন। এরই মধ্যে তাঁদের নামে শাহবাগ থানায় পুলিশ হত্যাচেষ্টার মামলা করেছে।

এর ধারাবাহিকতায় গতকালও দিনভর ঢাবি ক্যাম্পাস ও শাহবাগ এলাকায় বিক্ষোভ করে বিভিন্ন সংগঠন। অন্য দিনের মতো গতকাল সন্ধ্যায়ও শাহবাগে বামপন্থী ছাত্রসংগঠনগুলো মশাল মিছিল বের করে। এ সময় প্রতিবাদ সমাবেশ ঘিরে ছিল পুলিশ। জাতীয় জাদুঘর ও শাহবাগ থানার সামনের রাস্তা দিয়ে মিছিল করেছেন বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা। তাঁরা মিছিল নিয়ে টিএসসিতে যান। মিছিলটি রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ) কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী বলেন, ‘আমাদের শান্তিপূর্ণ সমাবেশে বিনা উসকানিতে পুলিশ হামলা চালিয়েছে। আমাদের সাত নেতাকর্মীকে পুলিশ আটক করেছে। আমরা অবিলম্বে তাঁদের মুক্তি দাবি করছি। তাঁদের মুক্তি না দেওয়া হলে আমরা বৃহত্তর আন্দোলন গড়ে তুলব।’

মন্তব্য