kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

দেশে অ্যান্টিজেন পরীক্ষা শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দেশে অ্যান্টিজেন পরীক্ষা শুরু

দেশের ১০ জেলায় শুরু হয়েছে করোনার অ্যান্টিজেন পরীক্ষা। গতকাল সকালে যশোরের একটি বুথ থেকে রোগীর নমুনা সংগ্রহ করা হয়। ছবি : কালের কণ্ঠ

দেশের ১০ জেলায় শুরু হয়েছে করোনার অ্যান্টিজেন পরীক্ষা। গতকাল শনিবার সকালে এই কার্যক্রম ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় করোনা নিয়ন্ত্রণ ও চিকিৎসায় নমুনা পরীক্ষার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেছেন, দ্রুততম সময়ের মধ্যেই দেশের সব জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু করা হবে। তবে অ্যান্টিজেন পরীক্ষার ফল ৩০ মিনিটের মধ্যে দেওয়ার কথা থাকলেও উদ্বোধনী দিনে সব জেলায় তা সম্ভব হয়ে ওঠেনি। করোনার অ্যান্টিজেন পরীক্ষা নিয়ে বিস্তারিত খবর পাঠিয়েছেন জেলা পর্যায়ের স্থানীয় প্রতিনিধিরা।

যশোর : র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা শুরুর দিনে গতকাল দুপুর পর্যন্ত যশোরে তিনজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। তিনজনেরই নেগেটিভ ফল পাওয়া যায়। যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় জানান, অ্যান্টিজেন পরীক্ষার ওপর একজন চিকিৎসক, একজন টেকনিশিয়ান ও একজন আইটি স্পেশালিস্ট ঢাকা থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। প্রশিক্ষণ শেষে তাঁরা যশোরে আসার সময় এক হাজার কিট নিয়ে এসেছেন।

মাদারীপুর : গতকাল চারজনের নমুনা পরীক্ষায় একজনের ফল পজিটিভ এসেছে। জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল কর্মকর্তা ডা. এইচ এম খলিলুজ্জামান জানান, পরীক্ষার জন্য ৫০০ কিট হাতে পেয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। ২৫০ শয্যাবিশিষ্ট নতুন ভবনের নিচতলায় প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে।

মেহেরপুর : জেনারেল হাসপাতালে গতকাল সকালে  আনুষ্ঠানিকভাবে অ্যান্টিজেন টেস্ট শুরু হয়। প্রথম দিনে তিনজনের নমুনা পরীক্ষায় সবারই নেগেটিভ এসেছে। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রফিকুল আলম বলেন, ‘আমরা প্রাথমিক পর্যায়ে পাঁচ শ কিট হাতে পেয়েছি। যেহেতু খুব অল্প সময়ের মধ্যেই ফল জানা যাচ্ছে, সে জন্য পজিটিভ রোগীরা দ্রুত চিকিৎসার আওতায় আসবে।’

জয়পুরহাট : প্রথম দিনে গতকাল সকাল থেকে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে ৯ জনের নমুনা সংগ্রহ শেষে পরীক্ষা করা হয়। তাদের সবারই পরীক্ষার ফল নেগেটিভ আসে। অ্যান্টিজেন পরীক্ষার জন্য প্রাথমিকভাবে এই হাসপাতালে ৫০০ কিট সরবরাহ করা হয়েছে। আবাসিক মেডিক্যাল কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।

পঞ্চগড় : আধুনিক সদর হাসপাতালের বাইরে অস্থায়ী ক্যাম্পে গতকাল প্রথম দিনে করোনা উপসর্গ নিয়ে আসা তিনজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। তাদের মধ্যে একজনের পজিটিভ আসে। জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, সদর হাসপাতালের ল্যাবে করোনা পরীক্ষার জন্য ৫০০ পিস কিট সরবরাহ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া : জেনারেল হাসপাতালের পৃথক একটি ভবনে অ্যান্টিজেন টেস্টের সব ব্যবস্থা করা হয়েছে। গতকাল বিকেল পর্যন্ত ছয়জনের নমুনা সংগ্রহ করে অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। তাদের মধ্যে দুজনের পজিটিভ পাওয়া যায়।

প্রাথমিকভাবে গতকাল করোনা অ্যান্টিজেন পরীক্ষা শুরু হওয়া অন্য চার জেলা হলো গাইবান্ধা, মুন্সীগঞ্জ, সিলেট ও পটুয়াখালী।

মন্তব্য



সাতদিনের সেরা