kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

সবিশেষ

প্রাণীদের পারাপারে ইকো সেতু

কালের কণ্ঠ ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রাণীদের পারাপারে ইকো সেতু

ভারতের পর্বতময় উত্তরাখণ্ড রাজ্যের বন কর্মকর্তারা সরীসৃপ ও অন্য ছোট প্রাণীদের বনের ভেতর দিয়ে যাওয়া ব্যস্ত মহাসড়ক পারাপারের জন্য একটি সেতু গড়ে দিয়েছেন। বাঁশ, পাট ও ঘাস দিয়ে তৈরি ৯০ ফুট দৈর্ঘ্যের এই সেতুর নাম রাখা হয়েছে ‘ইকো সেতু’। প্রতিবেশী দেশটিতে এ ধরনের সেতু এটিই প্রথম।

উত্তরাখণ্ডের জনপ্রিয় পর্যটনকেন্দ্র নৈনিতালে যাওয়ার পথে পড়েছে ব্যস্ত ওই মহাসড়ক। রাস্তাটিতে দ্রুতগামী গাড়ির নিচে চাপা পড়ে বহু প্রাণী মারা যায়। তাদের রক্ষা করতে সেতু নির্মাণ করেছেন বন রক্ষকরা। আর সেতু নির্মাণের পর সেটি ব্যবহারে প্রাণীদের আকৃষ্ট করতে এখন লতা ও ঘাস লাগানোর দিকে মনোযোগ দিয়েছে কর্তৃপক্ষ।

শেখর জোশি নামের এক বন কর্মকর্তা বলেন, ‘ওই সড়কে পর্যটকদের গাড়ির চাপায় বহু সরীসৃপ ও অন্যান্য প্রাণী মারা যায়।’ তাদের রক্ষায় সেতু নির্মাণের পাশাপাশি প্রাণীদের চলাচল পর্যবেক্ষণ করতে সেতুর দুই পাশেই স্থায়ী ক্যামেরা বসানোর কথা জানান তিনি।

তবে ওই সেতুটি এখন পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। অনেকেই রাস্তায় দাঁড়িয়ে পড়ে সেতুর ছবি তোলার পাশাপাশি নিজেদের সেলফিও তুলছেন। তার পরও বন কর্মকর্তারা আশা করছেন, শিগগিরই সেতুটি ব্যবহার শুরু করবে প্রাণীরা।

বন কর্মকর্তারা আশা করছেন, এই সেতু নির্মাণের মধ্য দিয়ে আশপাশের এলাকায় ছোট প্রাণী ও সরীসৃপবিষয়ক সচেতনতা তৈরি হবে আর তাদের রক্ষা করতেও ভূমিকা রাখবে এই সেতুটি।

মন্তব্য



সাতদিনের সেরা