kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

পোশাক শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণ, থানা ঘেরাও

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



পোশাক শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণ, থানা ঘেরাও

গাজীপুর মহানগরে সহকর্মীকে বেঁধে রেখে এক পোশাক শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। গত বুধবার মধ্যরাতে শিফটের ডিউটি শেষে সহকর্মীর সঙ্গে বাসায় ফেরার সময় কাশিমপুর থানার সারদাগঞ্জ এলাকায় এই ঘটনা ঘটে। অভিযুক্তদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে গতকাল বৃৃহস্পতিবার সকালে কাশিমপুর থানার সামনে বিক্ষোভ করেন ভুক্তভোগীর সহকর্মীরা। পরে দুপুরে পুলিশ ঘটনার সঙ্গে জড়িত তিনজনকেই গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে।

এদিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঘরের বাইরে পাহারা বসিয়ে ভেতরে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে (১১) ধর্ষণের অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর নির্বাচনে সম্ভাব্য মেয়র পদপ্রার্থী রিবন আহাম্মেদ বাপ্পী ও তাঁর এক বন্ধুর বিরুদ্ধে গতকাল বৃহস্পতিবার থানায় ধর্ষণ মামলা করেছেন মেয়র মুক্তার আলীর এক আত্মীয়। নোয়াখালীর চাটখিলের নোয়াখলা ইউনিয়নে অস্ত্র ধরে হত্যার ভয় দেখিয়ে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণে অভিযুক্ত প্রধান আসামি বহিষ্কৃত যুবলীগ নেতা মজিবুর রহমান শরীফকে দুটি (নারী নির্যাতন ও অবৈধ অস্ত্র) মামলায় চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একই জেলার বেগমগঞ্জের একলাশপুরে এবার চাকরি ও বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক তরুণীকে (২৫) স্ত্রী পরিচয়ে নোয়াখালী ও ঢাকার হোটেলে নিয়ে ৯ মাস ধরে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে।

এ ছাড়া লালমনিরহাটের পাটগ্রামে এক মাদরাসাছাত্রী (১৫) ধর্ষণে অন্তঃসত্ত্বা হয়ে পড়ার অভিযোগে যুবক এবং ময়মনসিংহ ও গাইবান্ধায় দুটি ধর্ষণ মামলার দুই আসামি গ্রেপ্তার হয়েছেন। সুনামগঞ্জের দোয়ারাবাজারের নরসিংহপুরে কিশোরী সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গতকাল আসামি বিল্লাল হোসেনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন জেলা জজ আদালতের দোয়ারাবাজারের বিচারক শ্যামকান্ত সিনহা।

গাজীপুরে গ্রেপ্তারকৃতরা হলেন ময়মনসিংহের হালুয়াঘাট থানার গোবরকুড়া এলাকার আব্দুল জব্বারের ছেলে রিকশাচালক আমিনুল ইসলাম (২৮), কাশিমপুরের হাজী মার্কেট এলাকার আলী হোসেনের ছেলে নিরাপত্তাপ্রহরী শাহাদাত হোসেন (৩৫) ও আবদুল আলীমের ছেলে দিনমজুর বাইজিদ হোসেন (২৭)। পুলিশ ও শ্রমিকরা জানান, সারদাগঞ্জের একটি পোশাক কারখানার ওই শ্রমিক (২২) স্বামীর সঙ্গে সারদাগঞ্জে ভাড়া থাকেন। ডিউটি শেষে রাত দেড়টার দিকে সহকর্মীর সঙ্গে বাসায় ফিরছিলেন তিনি। পথে তিন যুবক সহকর্মীকে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে রেখে তাঁকে (ভুক্তভোগী) জোর করে তুলে নিয়ে যান স্কয়ার গেট এলাকার নির্জন স্থানে। পরে তাঁর পরিবারের কাছে তাঁরা মোবাইল ফোনে ৫০ হাজার টাকা মুক্তিপণ দাবি করেন। একপর্যায়ে তাঁরা তাঁকে ধর্ষণ করে চলে যান। রাত ৩টার দিকে তিনি বাসায় ফিরে পরিবারকে ঘটনা জানান। আর পথচারীরা তাঁর সহকর্মীকে উদ্ধার করে। পরদিন সকালে নির্যাতিতা কাশিমপুর থানায় গিয়ে মামলা করেন। ঘটনা জানাজানি হলে সহকর্মীরা সকাল ১০টার দিকে ধর্ষকদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে থানা ঘেরাও করে বিক্ষোভ করেন। নির্যাতিতা জানান, টাকা জোগাড়ের আগেই ওই তিন যুবক তাঁকে ধর্ষণ করেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কোনাবাড়ী জোনের সহকারী কমিশনার থোয়াই অংপ্রু মারমা জানান, পথচারীর মাধ্যমে বৃহস্পতিবার ভোর ৫টার দিকে পুলিশ ঘটনা জানতে পারে। ডাক্তারি পরীক্ষার জন্য ভুক্তভোগীকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অভিযুক্তরা এলাকায় নানা অপরাধের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে গত বুধবার বিকেলের ঘটনায় রাতে ভুক্তভোগী ছাত্রীর মা চারজনকে অভিযুক্ত করে সিদ্ধিরগঞ্জ থানায় ধর্ষণ মামলা করেন। গ্রেপ্তারকৃতরা হলো নারায়ণগঞ্জের সোনারগাঁর আলীর চরের মৃত এমদাদুল হক পারভেজের ছেলে ধর্ষণে অভিযুক্ত মো. নাছির (১৯), তাঁর তিন সহযোগী ভোলার চরফ্যাশন থানা এলাকার এক তরুণ (১৬), যশোরের কোতোয়ালি থানা এলাকার এক তরুণ (১৫) এবং পটুয়াখালীর বাউফল থানা এলাকার এক তরুণ (১৬)। অভিযোগ মতে, বুধবার বিকেলে পূর্বপরিচিত নাছিরের বাড়ির সামনে খেলা করার সময় শিশুটিকে জোর করে তার ঘরে নিয়ে যান নাছির। একজনের সহযোগিতায় নাছির শিশুটিকে ধর্ষণ করেন। অন্য দুজন ঘরের দরজার সামনে পাহারা দেয়।

রাজশাহীর বাঘায় মামলার বাদী কলেজছাত্রী জানান, তিন মাস আগে তাঁকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ করেন আড়ানী পৌর এলাকার মৃত বাবুল হোসেনের ছেলে রিবন আহাম্মেদ বাপ্পী। বাপ্পীকে সহায়তা করেন তাঁর বন্ধু বিপ্লব। তবে বাপ্পী বলেন, ‘পৌর নির্বাচন সামনে রেখে আমি সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে গণসংযোগ করছি। আমার পক্ষে দলীয় লোকজন কাজ করছে। বিষয়টি মেনে নিতে পারছেন না বর্তমান মেয়র। এ কারণে তিনি ষড়যন্ত্র করে আমার বিরুদ্ধে মিথ্যা মামলা করিয়েছেন।’ মেয়র মুক্তার আলী বলেন, ‘তিন-চার মাস পূর্বে মেয়েটা আমার কাছে বাপ্পীর বিরুদ্ধে অভিযোগ নিয়ে এসেছিল। কিন্তু প্রমাণ না থাকায় আমি বিচার করতে পারিনি। এ মামলা করানোর সাথে আমার হাত নাই।’

চাটখিলের ঘটনায় গতকাল নোয়াখালীর ৭ নম্বর আমলি আদালতের বিচারক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাঈদীন নাহীদ রিমান্ড মঞ্জুর করেন। চাটখিল থানার ওসি মো. আনোয়ারুল ইসলাম জানান, ওই গৃহবধূর করা নারী ও শিশু নির্যাতন দমন আইন ও পর্নোগ্রাফি মামলায় গ্রেপ্তারকৃত শরীফকে থানায় জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি তাঁর কাছে অস্ত্র আছে বলে স্বীকার করলে রাতে তাঁকে নিয়ে অভিযান চালানো হয়। অভিযানকালে শরীফের বসতঘর, অফিস ও ওয়ার্কশপ থেকে একটি ইতালীয় পিস্তল, দুটি গুলি ও পাঁচটি মোবাইল ফোনসেট, একটি বিয়ারের খালি ক্যান, এক বক্স কনডম, তিনটি মোবাইল ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়। তাঁর বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা হয়েছে।

বেগমগঞ্জ থানায় গতকাল মামলাটি করেন ভুক্তভোগী। প্রধান আসামি অবসরপ্রাপ্ত সার্জেন্ট সিরাজুল ইসলামকে (৬৫) গ্রেপ্তার করেছে পুলিশ। অন্য আসামি মাহবুবুর রহমান (৩৫) সিরাজুলের ছেলে। সিরাজুল চৌমুহনী পৌর এলাকার আমানতপুরের মৃত মোহাম্মদ উল্যাহর ছেলে। মাহবুবুরের বিরুদ্ধে ভয়ভীতি দেখিয়ে ভুক্তভোগীর কাছ থেকে অলিখিত স্ট্যাম্পে স্বাক্ষর নেওয়ার অভিযোগ করা হয়েছে।

ময়মনসিংহে কিশোরীকে (১৫) ধর্ষণের ঘটনায় করা মামলার আসামি মো. জাকারিয়াকে (২৩) সদর উপজেলার ঘাগড়া মধ্যপাড়া থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাঁকে কোতোয়ালি থানায় সোপর্দ করা হয়েছে। গতকাল র‌্যাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। অন্যদিকে গাইবান্ধার বল্লমঝাড় ইউনিয়নে মঙ্গলবার রাতে স্কুলছাত্রী ধর্ষণে অভিযুক্ত লিয়ন মিয়াকে (২০) বুধবার রাতে গ্রেপ্তার করে পুলিশ। তিনি বল্লমঝাড়ের খামার টেংগরজানী গ্রামের সাহেব উদ্দিনের ছেলে। পাটগ্রাম উপজেলার ঘটনায় ছাত্রীর মা গতকাল থানায় মামলা করেন। গ্রেপ্তারকৃত নুর ইসলাম বাবু ইসলামপুর গ্রামের কাশেম আলীর ছেলে।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট এলাকার কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা]

 

মন্তব্য



সাতদিনের সেরা