kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

তৃণমূলে আওয়ামী লীগের নির্দেশনা

দুর্যোগে মানুষের পাশে থাকাদের কমিটিতে মূল্যায়ন করতে হবে

তৈমুর ফারুক তুষার   

২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দুর্যোগে মানুষের পাশে থাকাদের কমিটিতে মূল্যায়ন করতে হবে

তৃণমূলে আওয়ামী লীগের বিভিন্ন কমিটিতে মানুষের কল্যাণে ত্যাগ স্বীকার করেছেন, এমন নেতাদের রাখার নির্দেশনা দিয়েছে দলটির কেন্দ্রীয় কমিটি। জেলা ও মহানগর, উপজেলা ও থানা এবং পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের উদ্দেশে চিঠি পাঠিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। চিঠিতে বলা হয়, ‘নতুন কমিটি গঠনের ক্ষেত্রে সংগঠনের বিভিন্ন পর্যায়ের ত্যাগী-পরীক্ষিত-সৎ, বিশেষ করে বন্যা, ঘূর্ণিঝড় ও করোনাকালীন সময়ে যাঁরা দেশের মানুষের কল্যাণে ত্যাগ স্বীকার করেছেন, তাঁদের মূল্যায়ন করতে হবে।’

গত ১৬ সেপ্টেম্বর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকের সিদ্ধান্তের আলোকে ১৭ সেপ্টেম্বর তৃণমূল সংগঠনকে এই চিঠি পাঠায় আওয়ামী লীগ। আওয়ামী লীগের দপ্তরের সূত্রগুলো চিঠি পাঠানোর বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছে। সূত্র মতে, কুরিয়ার সার্ভিসের পাশাপাশি আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া মোবাইল অ্যাপের মাধ্যমে এই চিঠি সংশ্লিষ্ট নেতাদের পাঠিয়েছেন।

তৃণমূলে পাঠানো আওয়ামী লীগের ওই চিঠিতে পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে—১৬ সেপ্টেম্বর গণভবনে প্রেসিডিয়ামের গুরুত্বপূর্ণ সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিম্নলিখিত সাংগঠনিক নির্দেশনা দিয়েছেন। নির্দেশনাগুলো হলো :

এক. সারা দেশে আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম আরো জোরদার করার লক্ষ্যে আটটি বিভাগীয় কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এই কমিটিতে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের পাশাপাশি সভাপতিমণ্ডলীর সদস্য ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যরা অন্তর্ভুক্ত হবেন, যা পরবর্তীতে আপনাদের অবগত করা হবে।

দুই. আগামী ২৮ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ সারা দেশে সকল মসজিদে দোয়া মাহফিল ও মন্দির, গির্জা, প্যাগোডাসহ সকল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে সীমিত পরিসরে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে আলোচনাসভার আয়োজন করবে।

তিন. গত বছর আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার আগে-পরে দলের ৩১টি সাংগঠনিক জেলার কাউন্সিল সম্পন্ন হয়েছে। মেয়াদ উত্তীর্ণ বাকি সাংগঠনিক জেলাসমূহে কাউন্সিল অনুষ্ঠানের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচন করতে হবে। তবে জেলা সম্মেলনের পূর্বে জেলার অধীন ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা কাউন্সিল সম্পন্ন করতে হবে।

চার. নতুন কমিটি গঠনের ক্ষেত্রে সংগঠনের বিভিন্ন পর্যায়ের ত্যাগী-পরীক্ষিত-সৎ, বিশেষ করে বন্যা, ঘূর্ণিঝড় ও করোনাকালীন সময়ে যাঁরা দেশের মানুষের কল্যাণে ত্যাগ স্বীকার করেছেন, তাঁদের মূল্যায়ন করতে হবে।

পাঁচ. সকল প্রকার সাংগঠনিক কার্যক্রমে স্বাস্থ্য সুরক্ষাবিধি কড়াকড়িভাবে প্রতিপালন এবং করোনা মহামারি প্রতিরোধে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠির বিষয়ে জানতে চাইলে রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা কালের কণ্ঠকে বলেন, ‘গতকাল পাঁচ দফা সাংগঠনিক নির্দেশনার একটি চিঠি আমরা পেয়েছি।’

মন্তব্য