kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

সবিশেষ

ঘুমালে ভালো থাকে স্মৃতি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঘুমালে ভালো থাকে স্মৃতি

শরীর-মন ঠিক রাখতে ঘুমের অপরিহার্যতার কথা নতুন করে বলার কিছু নেই। তবে নতুন করে বলার মতো যে তথ্য বিজ্ঞানীরা দিয়েছেন তা হলো, আমাদের সব স্মৃতি ধরে রাখতে ঘুমের রয়েছে বিস্ময়কর ভূমিকা।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান দিয়েগোর স্কুল অব মেডিসিনের বিজ্ঞানীদের এসংক্রান্ত গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ই-লাইফ শীর্ষক সাময়িকীতে।

ওই গবেষণার প্রধান গ্রন্থাকার অধ্যাপক ম্যাকসিম বাজেনভ বলেন, ‘আমরা যখন ঘুমাই, তখন আমাদের মস্তিষ্ক খুব ব্যস্ত থাকে। আমরা সারা দিনে যা শিখি, সেগুলোর পুনরাবৃত্তি করতে ব্যস্ত হয়ে পড়ে আমাদের মস্তিষ্ক। এই ব্যস্ততার মধ্য দিয়ে মস্তিষ্ক নতুন ও পুরনো স্মৃতিগুলো ঝালিয়ে নেয়। নতুন স্মৃতিগুলো ঝালিয়ে নেওয়ার সময় তাতে কিছু যোগ করার দরকার হলে সেই কাজটুকুও সেরে নেয় আমাদের মস্তিষ্ক।’

ধরা যাক, কোনো ব্যক্তি নতুন টেনিস খেলতে শিখেছেন। সেটা এরই মধ্যে তার স্মৃতিতে সংরক্ষিত হয়েছে। এরপর ওই ব্যক্তি গলফ খেলতে শিখলে টেনিস খেলার সঙ্গে সেই নতুন শেখা খেলার স্মৃতিও সংরক্ষণ করবে মস্তিষ্ক। তবে সে জন্য প্রয়োজন ঘুম। কারণ ঘুমের মধ্যেই সর্বশেষ স্মৃতি হালনাগাদকরণ সম্পন্ন করে জটিল মস্তিষ্ক, সেই সঙ্গে অনেক পুরনো স্মৃতি যেন বিলীন হয়ে না যায়, সেটাও নিশ্চিত করে।

আমাদের ঘুমের মধ্যে মস্তিষ্কে শুধু স্মৃতি সংরক্ষণের কাজ চলে, তা নয়। স্মৃতিগুলো ঠিকঠাক গুছিয়ে রাখা ও প্রয়োজনের সময় সঠিক উপায়ে সেগুলো উপস্থাপনের কাজ এগিয়ে রাখার প্রস্তুতিও সম্পন্ন হয় ঘুমের মধ্যেই।

অধ্যাপক বাজেনভ আশা করছেন, বৃদ্ধ এবং সেই সঙ্গে নতুন কিছু শিখতে যারা সমস্যায় ভোগে, তাদের জন্য নতুন দুয়ার খুলে দিতে পারে তাঁদের এই গবেষণা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য