kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

সবিশেষ

মাস্ক ছাড়া পার্লামেন্টে প্রবেশ নয়

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাস্ক ছাড়া পার্লামেন্টে প্রবেশ নয়

মাস্ক ছাড়া মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের অধিবেশনে কোনো সদস্য যোগ দিলে তাঁকে বের করে দেওয়া হবে বলে জানিয়েছেন ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি। টেক্সাসের রিপাবলিকান সদস্য লুইস গহমার্টের শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পর এ সিদ্ধান্তের কথা জানালেন তিনি। গহমার্টকে প্রায়ই অধিবেশনকক্ষে মাস্ক ছাড়া দেখা যেত। গত বুধবার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তাঁর টেক্সাসে যাওয়ার কথা ছিল। এয়ারফোর্স ওয়ানে ওঠার আগ দিয়ে করা পরীক্ষায় তাঁর করোনা পজিটিভ রিপোর্ট আসে।

ন্যান্সি পেলোসি বলেছেন, নিম্নকক্ষে উপস্থিত অন্যদের স্বাস্থ্যের নিরাপত্তার কথা মাথায় রেখে সবাইকে মাস্ক পরার এই নিয়মের প্রতি সম্মান জানাতে হবে। শুধু বক্তব্য দেওয়ার সময়ই মাস্ক খোলা যাবে। তিনি বলেছেন, কেউ যদি মাস্ক পরতে ব্যর্থ হন, তবে তাঁকে ভাবতে হবে যে তিনি নিম্নকক্ষের মর্যাদা ক্ষুণ্ন্ন করেছেন। মার্কিন কংগ্রেসে এ পর্যন্ত সাতজন রিপাবলিকান ও তিনজন ডেমোক্র্যাট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা বারবার বলে আসছেন, মুখে সঠিকভাবে মাস্ক পরলে সংক্রমণের সম্ভাবনা অনেক কম থাকে। কিন্তু এর পরও যুক্তরাষ্ট্রে মাস্ক একটি বিতর্কের বিষয়। মাস্কবিরোধী হিসেবে এই বিতর্কের কেন্দ্রে রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই। প্রকাশ্যে মাস্ক না পরে ঘুরে বেড়ানো, মাস্ক কোনো

 কাজ করে না এমন টুইট করা, মাস্কবিহীন চিকিৎসকের প্রশংসা করা—এ রকম নানাভাবে তিনি এই বিতর্কের জন্ম দিয়েছেন। ন্যান্সি পেলোসি উল্টো অবস্থান নিয়ে সেই বিতর্ক আরো খানিকটা উসকে দিলেন। সূত্র : বিবিসি।

মন্তব্য