kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

সবিশেষ

করোনায় শিশুদের বাঁচাতে ২ লাখ ডলার গ্রেটার

কালের কণ্ঠ ডেস্ক   

১ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় শিশুদের বাঁচাতে ২ লাখ ডলার গ্রেটার

করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির সময় চুপ করে বসে নেই জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা কিশোরী যোদ্ধা গ্রেটা থানবার্গ। গতকাল বৃহস্পতিবার ১৭ বছর বয়সী সুইডেনের এই কিশোরী করোনাভাইরাস থেকে শিশুদের বাঁচাতে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফকে দুই লাখ ডলার দিয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গড়ে তোলা তহবিল গ্রেটা থানবার্গ ফাউন্ডেশন থেকে এই অর্থ দান করা হচ্ছে বলে জানা গেছে।

গ্রেটা এক বিবৃতিতে বলে, জলবায়ু পরিবর্তনের ফলে শিশুরা যেমন ক্ষতিগ্রস্ত হবে, ঠিক তেমনি করোনায়ও অনেক শিশু ক্ষতিগ্রস্ত হবে। এই মহামারি এখন এবং ভবিষ্যতে দীর্ঘ সময় ধরে সব শ্রেণির শিশুদের জন্য দুর্ভোগ বয়ে আনবে। তবে দরিদ্র অধিকারবঞ্চিত শিশুদের এই ভাইরাস আঘাত করবে সবচেয়ে বেশি। তীব্র খাদ্য সংকট, অপর্যাপ্ত স্বাস্থ্যসেবা, সহিংসতার শিকার হবে এই শ্রেণির শিশু। পড়াশোনাও বন্ধ হয়ে যাবে তাদের। 

ইউনিসেফ জানায়, গ্রেটার অনুদানের অর্থ দিয়ে সাবান, মাস্ক, গ্লাভস ও স্বাস্থ্যকর সরঞ্জাম কিনে শিশুদের মধ্যে বিতরণ করা হবে।  

সম্প্রতি জাতিসংঘ একটি প্রতিবেদনে সতর্ক করে বলে, শিশুদের মধ্যে করোনা সেভাবে সংক্রমিত না হলেও এর থেকে সৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় হাজার হাজার শিশু মারা যাবে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, শিশু এবং কিশোররাই এই মন্দায় সব থেকে বেশি ক্ষতির সম্মুখীন হবে। সূত্র : রয়টার্স।

   

মন্তব্য



সাতদিনের সেরা