kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

সবিশেষ

পর্যাপ্ত ঘুমই পারে মাইগ্রেন থেকে বাঁচাতে

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পর্যাপ্ত ঘুমই পারে মাইগ্রেন থেকে বাঁচাতে

কোথাও হয়তো ঘুরতে বেরিয়েছেন কিংবা গুরুত্বপূর্ণ কাজ নিয়ে বসেছেন বা প্রিয়জনের সঙ্গে আনন্দে সময় কাটাতে চাচ্ছেন, কিন্তু বাদ সাধছে মাইগ্রেন অর্থাত্ বিশেষ এক ধরনের মাথা ব্যথা। এ রকম সমস্যা আপনার একার নয়, অনেকেই ভুগছে এই রোগে। এই অসহ্য মাথার যন্ত্রণা থেকে অনেকেরই বমির ভাব দেখা দেয়। গবেষকরা বলছেন, কেবল পর্যাপ্ত ঘুমই পারে এই মাইগ্রেন সমস্যা থেকে মুক্তি দিতে।

যুক্তরাষ্ট্রের একদল গবেষকের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। আন্তর্জাতিক জার্নাল নিউরোলজিতে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। গবেষণার মূল বিষয় ছিল মাইগ্রেন। গবেষকদের মতে, মাইগ্রেনের অন্যতম সমাধান হতে পারে একমাত্র ঘুম।

গবেষণা বলছে, মাইগ্রেন আক্রান্তদের মধ্যে বেশির ভাগেরই পর্যাপ্ত ঘুম হয় না। শুধু বিছানায় শুয়ে থাকলেই কিন্তু ঘুম হয় না, অন্তত আট ঘণ্টা টানা ঘুমই পারে মাইগ্রেনের এ সমস্যা থেকে মুক্তি দিতে।

এই গবেষণার জন্য অন্তত ৯৮ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে একটি সমীক্ষাও চালিয়েছিলেন গবেষক দল। আর এর থেকেই মিলেছে অত্যন্ত উল্লেখযোগ্য ফলাফল। এই ৯৮ জনের মধ্যে বেশির ভাগেরই জীবনে দেখা গিয়েছে ঘুমের অভাব; আর সেই জন্যই তাঁদের নাজেহাল করে ছেড়েছে মাইগ্রেন। সূত্র : জি-নিউজ। 

মন্তব্য



সাতদিনের সেরা