kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেল সোনারগাঁ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেল সোনারগাঁ

প্রাচীন বাংলার রাজধানী ও মসলিনের শহর নারায়ণগঞ্জের ঐতিহাসিক সোনারগাঁকে ‘বিশ্ব কারুশিল্প শহর’ ঘোষণা করেছে ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডাব্লিউসিসি)। এসংক্রান্ত একটি চিঠি বেঙ্গল ফাউন্ডেশনে পৌঁছেছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

সোনারগাঁকে কারুশিল্প শহরের মর্যাদা দিতে ডাব্লিউসিসির কাছে আবেদন করেছিল বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশন। এ ব্যাপারে বেঙ্গল ফাউন্ডেশন সূত্র জানায়, আবেদনের পর গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডাব্লিউসিসির বিচারকদল সোনারগাঁ ঘুরে যান। সফরকালে বিচারকরা সোনারগাঁর কারু ও জামদানিশিল্পীদের মুনশিয়ানায় অভিভূত হন এবং জামদানি ও অন্যান্য নিখুঁত শিল্পকর্ম সংগ্রহের জন্য নিয়ে যান। এরপর তাঁরা সোনারগাঁকে ‘বিশ্ব কারুশিল্প শহর’ মনোনীত করেন। বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষ বলে, এ স্বীকৃতির জন্য উন্মোচিত হবে ক্রিয়েটিভ ট্যুরিজমের দ্বার। শিল্পীদের মাঝে বিস্তৃত হবে স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি এবং বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারি ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে।

মসলিনের জন্য সোনারগাঁ আগে থেকেই বিখ্যাত। এ ছাড়া সোনারগাঁর পানাম নগরী বিশ্বের ধ্বংসপ্রায় ১০০ প্রাচীন নগরীর মধ্যে অন্যতম। এবার ডাব্লিউসিসির স্বীকৃতির মধ্য দিয়ে জামদানিশিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁর সুনাম ও কৃতিত্ব বিশ্বদরবারে আবার প্রতিষ্ঠিত হলো।

মন্তব্য



সাতদিনের সেরা