kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

মঙ্গলে প্রথমে নারী নভোচারী পাঠাবে নাসা

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মঙ্গলে প্রথমে নারী নভোচারী পাঠাবে নাসা

লাল গ্রহে নভোচারী হিসেবে প্রথম কে পা রাখবেন—এ নিয়ে অনেক দিন ধরেই কৌতূহল চলে আসছে। এবার তারই আংশিক উত্তর মিলল। মঙ্গলে প্রথম নভোচারী হবেন একজন নারী—এমনটাই জানাল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থার প্রধান জিম ব্রাইডেনস্টাইন বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক রেডিও শো ‘সাইন্স ফ্রাইডে’তে এ তথ্য জানিয়েছেন। তবে সম্ভাব্য ওই নারী নভোচারীর নাম তিনি প্রকাশ করেননি।

জিম ব্রাইডেন্সটাইন জানিয়েছেন, নাসার পরিকল্পনায় নারীদের অগ্রভাগে রাখা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে পরবর্তী চাঁদ ভ্রমণেও নারী নভোচারীকে পাঠানো হবে।

এদিকে আগামী ২৯ মার্চ দুই নারী নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বাইরে কাজ করতে যাচ্ছেন। ওই নভোচারীরা হলেন ক্রিস্টিনা কোচ ও অ্যানি ম্যাকক্লেইন। মহাশূন্যে তাঁরা সাত ঘণ্টার মতো অবস্থান করবেন। আর পৃথিবী থেকে তাঁদের সহায়তা দেবেন কানাডিয়ান স্পেস এজেন্সির নারী ফ্লাইট ডিরেক্টর ম্যারি লরেন্স ও ফ্লাইট কন্ট্রোলার ক্রিস্টেন ফ্যাসিওল। টেক্সাসে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টার থেকে তাঁরা ওই দুই নভোচারীকে দিকনির্দেশনা দেবেন। এখন পর্যন্ত মহাশূন্যে পদচারণের ইতিহাস শুধু পুরুষ নভোচারীদের। সে কারণে এ নিয়ে ব্যাপক কৌতূহল তৈরি হয়েছে। সূত্র : সিএনএন।

 

মন্তব্য



সাতদিনের সেরা