kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

নিষিদ্ধ হলো অর্ধশতাধিক দেশে

বাংলাদেশেও বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে ‘না’

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশেও বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে ‘না’

পাঁচ মাসের ব্যবধানে দুটি ভয়াবহ দুর্ঘটনায় ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ উড়োজাহাজের নিরাপত্তা মান নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রের নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের এই উড়োজাহাজকে একের পর এক নিষিদ্ধ করা হচ্ছে। বাংলাদেশও আপাতত বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে। ইথিওপিয়ান এয়ারলাইনস ও লায়ন এয়ারের ম্যাক্স উড়োজাহাজের দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোনো এয়ারলাইনসকে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ কেনা বা লিজের অনুমতি দেবে না বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সময় পর্যন্ত দেশের কোনো বিমানবন্দরে দেশি কোনো এয়ারলাইনস বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ অবতরণ ও উড্ডয়ন করতে পারবে না। যদিও বাংলাদেশের কোনো এয়ারলাইনসের বহরে এই মডেলের উড়োজাহাজ নেই। 

বেবিচকের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন। তবে আগামী বছর ইউএস-বাংলা এয়ারলাইনস তাদের বহরে এই মডেলের উড়োজাহাজ যুক্ত করার ঘোষণা দিয়েছে।

গত অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের উড়োজাহাজ দুর্ঘটনায় ১৮৯ আরোহী প্রাণ হারায়। পাঁচ মাস পর গত রবিবার বিধ্বস্ত হয় ইথিওপিয়ান এয়ারলাইনসের একই মডেলের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ। এতে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হয়। দুটি উড়োজাহাজই বিধ্বস্ত হয় উড্ডয়নের ১৫ মিনিটের মধ্যে।

এ অবস্থায় নিরাপত্তার কারণ দেখিয়ে একের পর এক দেশ ও সংস্থা তাদের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড্ডয়ন নিষিদ্ধ করছে। এ তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। তবে অনেক বিমান সংস্থা এখনো উড্ডয়ন অব্যাহত রেখেছে। যেমন এয়ার কানাডা এখনো উড্ডয়ন অব্যাহত রাখলেও লন্ডনে তাদের অনেক ফ্লাইট বাতিল করতে হয়েছে। কারণ ব্রিটেন তার আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স ৮ নিষিদ্ধ করেছে।

বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স জানায়, যেসব দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড্ডয়ন নিষিদ্ধ করেছে তার মধ্যে রয়েছে সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, হংকং, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, মঙ্গোলিয়া, নিউজিল্যান্ড, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, লেবানন, মিসর, নামিবিয়া, সার্বিয়া, ব্রিটেনসহ ২৮ দেশের সংস্থা ইউরোপীয় ইউনিয়ন।

ভারতের বেসামরিক বিমান কর্তৃপক্ষের মহাপরিচালকের (ডিজিসিএ) পক্ষ থেকে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উড্ডয়ন না করার নির্দেশনা দিয়ে বলা হয়, যথাযথ সংশোধন ও উন্নয়নের মাধ্যমে উড়োজাহাজগুলোর নিরাপত্তা মান নিশ্চিত করার আগ পর্যন্ত এসব উড়োজাহাজ ভূমিতে থাকবে। ভারতের স্পাইসজেট লিমিটেডের ১২টি ম্যাক্স ৮ বিমান রয়েছে। প্রতিষ্ঠানটি আরো ১৫৫টি ম্যাক্স বিমানের অর্ডার দিয়েছিল। এর পাশাপাশি জেট এয়ারওয়েজের পাঁচটি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ রয়েছে।

দেশ ছাড়াও অনেক বিমান সংস্থা বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড্ডয়ন নিষিদ্ধ করেছে। তার মধ্যে রয়েছে এরোলিনেয়াস আর্জেন্টিনাস, এরোমিক্সিকো, ক্যামেন এয়ারওয়েজ, কমএয়ার (দক্ষিণ আফ্রিকা), ইয়েস্টার জেট (দক্ষিণ আফ্রিকা), ইথিওপিয়ান এয়ারলাইনস, গল এয়ারলাইনস, আইসল্যান্ডেয়ার, এমআইএটি মঙ্গোলিয়ান এয়ারলাইনস, ফিজি এয়ারওয়েজ, নরওয়েজিয়ান এয়ার, এস৭ (রাশিয়া) এবং টার্কিশ এয়ারলাইনস।

মন্তব্য



সাতদিনের সেরা