kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স

অপরিচিত কাউকে সহায়তার ক্ষেত্রে বাংলাদেশ সপ্তম

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অপরিচিত কাউকে সহায়তার ক্ষেত্রে বাংলাদেশ সপ্তম

পরোপকার বা দানশীল দেশের তালিকায় বিশ্বে ৭৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। জাপান ও ভারতের মতো বড় অর্থনীতির দেশকে পেছনে ফেলে এশিয়ার মধ্যে অবস্থানটা নবম। আর অপরিচিত কাউকে সহায়তার ক্ষেত্রে বিশ্বে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। লন্ডনভিত্তিক দাতব্য সংগঠন ‘চ্যারিটেবল এইড ফাউন্ডেশন’-এর (সিএএফ) জরিপে এ তথ্য উঠে এসেছে।

‘সিএএফ ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স ২০১৮’ নামের ওই তালিকায় ১৪৬টি দেশের নাম রয়েছে। এর মধ্যে ৫৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। শীর্ষ দশে রয়েছে এশিয়ার আরো দুটি দেশ—সিঙ্গাপুর (সপ্তম) ও মিয়ানমার (নবম)। ৩১ পয়েন্ট নিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৭৪তম। ২০১৪ সালের তালিকায় বাংলাদেশ ছিল ৯৫তম অবস্থানে।

এবারের তালিকায় ১৭, ১৮ ও ২০ পয়েন্ট নিয়ে একেবারে তলানিতে রয়েছে যথাক্রমে চীন (১৪২), কম্বোডিয়া (১৪০) ও লাওস (১৩৪)। এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ফিলিপাইন ৮৯, পাকিস্তান ৯১, ভারত ১২৪ ও জাপান ১২৮তম স্থানে রয়েছে।

কোন দেশের মানুষ কতটা দানশীল, স্বেচ্ছাসেবী কাজে কতটা যুক্ত এবং অপরিচিত কাউকে কতটা সাহায্য করে, তার ওপর ভিত্তি করেই ‘ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স’ তৈরি করা হয়। এবার অপরিচিত কোনো ব্যক্তিকে সহায়তার ক্ষেত্রে বিশ্বের মধ্যে সপ্তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। সিএএফ জানিয়েছে, অপরিচিত ব্যক্তিকে সহায়তা করার প্রবণতা গত কয়েক বছরে বিশ্বজুড়ে উল্লেখযোগ্য হারে বেড়েছে।

সিএএফ এক প্রতিবেদনে বলে, ‘২০৩০ সালের মধ্যে ২৪০ কোটিরও বেশি মানুষ মধ্যবিত্ত শ্রেণিতে প্রবেশ করবে, যা খুবই ইতিবাচক। এই বিশাল জনগোষ্ঠী যদি তাদের খরচের দশমিক ৫ শতাংশও দান করে, তাহলে ৩১ হাজার ৯০০ কোটি ডলারের একটা তহবিল করা সম্ভব।’ সূত্র : সিএএফ।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা