kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

সবিশেষ

চাঁদের অদেখা অংশে অভিযান

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদের অদেখা অংশে অভিযান

চাঁদের অদেখা অংশে প্রথমবারের মতো একটি রোবট যান নামানোর অভিযান শুরু করেছে চীন। চাংই-৪ নামের এই অভিযানে চাঁদের ‘ভন কারমান ক্র্যাটার’ নামের যে অংশে রোবট যানটি নামবে, চাঁদের সেই অংশটি কখনো পৃথিবীর দিকে ঘোরে না। ফলে এই অংশ নিয়ে বরাবরই মানুষের আগ্রহ আছে।

শিচ্যাং উেক্ষপণকেন্দ্র থেকে রোবটটি পাঠানো হয়েছে। এর মাধ্যমে চাঁদের পাথর আর মাটির নমুনা সংগ্রহের পথ উন্মুক্ত হচ্ছে চীনের জন্য। তবে জানুয়ারির আগে ওই রোবটটি চাঁদে অবতরণ করতে পারবে না।

চাঁদের ‘ভর কারমান ক্র্যাটার’ নামের অংশটি নিয়ে বিজ্ঞানীদের আগ্রহ অনেক পুরনো। কারণ এটি চাঁদের সবচেয়ে পুরনো আর নানা উপাদানে সমৃদ্ধ এলাকা। ধারণা করা হয়, কোটি কোটি বছর আগে একটি বিশাল উল্কাপিণ্ডের আঘাতের কারণে এই এলাকাটি তৈরি হয়েছিল। এই মিশনের মাধ্যমে ওই এলাকার ভৌগোলিক বৈচিত্র্য

এবং পাথর ও মাটির বৈশিষ্ট্য বোঝা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এই মিশনের আরেকটি লক্ষ্য হবে, চাঁদের অন্য পাশে একটি বেতার যোগাযোগের পরিবেশ তৈরি করা এবং সেখানে ভবিষ্যতের টেলিস্কোপ স্থাপনের জন্য একটি ক্ষেত্র তৈরি করা। এই অভিযানে তিন কেজি আলুর বীজ আর ফুলের বীজ পাঠানো হয়েছে, যা দিয়ে চাঁদে জীববিজ্ঞানের কিছু পরীক্ষা চালানো হবে।

কৃত্রিম পরিবেশ তৈরির ‘চাঁদের ছোট জীবমণ্ডল’ নামের এই নকশাটি চীনের ২৮টি বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনায় করা হয়েছে। গবেষণা প্রকল্পের প্রধান লিউ হানলোং বলেন, ‘চাঁদে আমরা বীজের অঙ্কুরোদগম এবং আলোকসংশ্লেষণ প্রক্রিয়াটি পরীক্ষা করে দেখতে চাই।’ সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা