kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ

মুক্তিযুদ্ধের দুর্লভ ৫০০০ আলোকচিত্র

শরীফুল আলম সুমন   

২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মুক্তিযুদ্ধের দুর্লভ ৫০০০ আলোকচিত্র

১৯৭১ সালের নভেম্বর মাসে ভারতের হরিণঘাটা শরণার্থী ক্যাম্প থেকে দুর্লভ এই ছবি তোলেন ব্রিটিশ আলোকচিত্রী মেরিলিন সিলভারস্টোন। ছবি : মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্ট

উন্মুক্ত করা হয়েছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ। এখন থেকে একসঙ্গে অনলাইনে দেখতে পাওয়া যাবে মুক্তিযুদ্ধের পাঁচ হাজার ছবি। বিশাল এই সংগ্রহশালায় রয়েছে দেশি-বিদেশি আলোকচিত্রীদের তোলা মুক্তিযুদ্ধের অনেক দুর্লভ ছবি। রয়েছে ছবির ক্যাপশন ও আলোকচিত্রীর নাম। গণহত্যা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ, অভিযান, শরণার্থীদের করুণচিত্র, বঙ্গবন্ধু, বাঙালির রাজনৈতিক সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিজয়সহ অজস্র ছবি রয়েছে আর্কাইভে।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও পরিচালক সাব্বির হোসাইন জানান, মুক্তিযুদ্ধের সময় দেশি-বিদেশি ফটো সাংবাদিকরা হাজার হাজার ছবি তুলেছিলেন। ছবিগুলো স্টক ফটোগ্রাফি আর্কাইভ—ম্যাগনাম, গেটি, এপি, হুলটন, ব্যাটম্যান, মেজরিটি ওর্য়াল্ডসহ বিভিন্ন ফটোগ্রাফারের ব্যক্তিগত আর্কাইভ থেকে সংগ্রহ করা হয়েছে। মুক্তিযুদ্ধের ছবি উন্মুক্ত করার কাজ এখানেই শেষ নয়, প্রতিনিয়তই সংযোজন করা হচ্ছে।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ হলো মুক্তিযুদ্ধের বই, দলিল, ডকুমেন্টারি, ভিডিও ফুটেজ, চলচ্চিত্র, অডিও ও ছবির একটি ডিজিটাল লাইব্রেরি; যা পাঠকদের জন্য উন্মুক্ত। ওয়েবসাইটের ঠিকানা www.liberationwarbangladesh.org এবং www. liberationwarbangladesh.com। এই ওয়েবসাইটে প্রবেশ করলেই দেখা যাবে বাঁ পাশে ‘মুক্তিযুদ্ধের ছবি’ অপশন রয়েছে। তার নিচে ‘flicker’ অপশনে ক্লিক করলে ভেসে উঠবে পাঁচ হাজার ছবি।

আর্কাইভে বাংলাদেশি আলোকচিত্রীর মধ্যে অন্যতম হলেন রশীদ তালুকদার, মোহাম্মদ শফি, নাইব উদ্দিন আহমেদ, আফতাব আহমেদ, আবদুল হামিদ রায়হান, গোলাম মাওলা, জালালুদ্দীন হায়দার, আনোয়ার হোসেন, মনজুর আলম বেগ, শফিকুল ইসলাম স্বপন, আবুল লাইস শ্যামল ও সাখাওয়াত হোসেইন।

বিদেশি আলোকচিত্রীর মধ্যে রয়েছেন জার্মান ফটোগ্রাফার থমাস বিলহার্ডট, হর্স্ট ফাস; আমেরিকান ফটোগ্রাফার ডেভিড কেননারলি, ডেভিড বার্নেট, মেরি এলেন মার্ক, ডিক ডুরান্স; ব্রিটিশ ফটোগ্রাফার উইলিয়াম লাভলেইস, ডর ম্যাকক্যালিন, ক্রিস পার্কিনস, জন ডাউনিং, মার্ক এডওয়ার্ডস, মেরিলিন সিলভারস্টোন; সুইডিশ ফটোগ্রাফার বো কার্লসন, আফ্রো-ইউরোপিয়ান ফটোগ্রাফার ডেনিস নিল্ড, ফ্রেঞ্চ ফটোগ্রাফার মাইকেল লরেন্ট, মার্ক রিবৌদ, ক্রিশ্চিয়ান সিমোনপিয়েত্রি, রেমন্ড ডেপার্ডন, ব্রুনো বার্বে, আব্বাস আত্তার; ভারতে রঘু রায়, কিশোর পারেখ, অমিয় তরফদার, বালকৃষ্ণা, রবীন সেনগুপ্ত, সন্তোষ বসাক ও মানবেন্দ্র মণ্ডল।

জানা যায়, মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ পরিচালিত হয় মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের অধীনে, যা প্রতিষ্ঠিত হয় ২০০৭ সালে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ এবং গবেষণা ও প্রচারে কাজ করছে প্রতিষ্ঠানটি। যদিও এটি প্রথমে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ পাঠাগার ও গবেষণা কেন্দ্র’ নামে কার্যক্রম পরিচালনা করেছিল। ২০১৬ সালের মার্চে প্রতিষ্ঠানটি ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্ট’ নামে নিবন্ধিত হয়।

ট্রাস্টের উদ্যোক্তারা জানান, মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের ব্যাপক বিকৃতি হয়েছে। এখনো একটি মহল মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার চেষ্টা করে যাচ্ছে। এই অপচেষ্টা রুখে দেওয়ার জন্য এই ট্রাস্ট কাজ করে যাচ্ছে। এই ট্রাস্টের অধীনে মুক্তিযুদ্ধ পাঠশালা এবং মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা ও প্রকাশনা কেন্দ্র পরিচালিত হচ্ছে।

মন্তব্য