kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

অ্যালার্জির ‘ওষুধ’ আঙুল চোষা

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যালার্জির ‘ওষুধ’ আঙুল চোষা

শিশুদের আঙুল চোষার বিষয়টি আমরা বদভ্যাস হিসেবে দেখতেই অভ্যস্ত। দাঁত দিয়ে নখ কামড়ানোও ভালো চোখে দেখা হয় না। তবে নতুন একটি জরিপ বলছে ভিন্ন কথা। শিশু আঙুল চুষলে কিংবা নখ কামড়ালে ধরে নিতে হবে, তার মধ্যে অ্যালার্জি দানা বাঁধার আশঙ্কা তুলনামূলক কম।

জরিপের বিস্তারিত ছাপা হয়েছে ‘পেডিয়াট্রিকস’ সাময়িকীতে। নিউজিল্যান্ডে এক হাজার ব্যক্তির ওপর জরিপটি চালানো হয়। তাদের বয়স পাঁচ থেকে ৩২ বছরের মধ্যে। এদের মধ্য থেকে পাঁচ, সাত, ৯ ও ১১ বছরের শিশুদের আঙুল চোষা ও নখ কামড়ানোর হার রেকর্ড করা হয়। আর অ্যালার্জি পরীক্ষা করা হয় ১৩ ও ৩২ বছর বয়সীদের। তাতে দেখা গেছে, প্রায় এক তৃতীয়াংশ শিশুর মধ্যে ব্যাপক হারে আঙুল ও নখ কামড়ানোর অভ্যাস আছে। কিন্তু একটা সময় পর তাদের অ্যালার্জি পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, আঙুল চোষা ও নখ কামড়ানো শিশুদের মধ্যে খুব একটা অ্যালার্জি নেই। এর কারণ হিসেবে গবেষকরা বলছেন, এসব অভ্যাসের কারণে শিশুর শরীরে এমন কিছু জীবাণু হয়তো প্রবেশ করে, যেগুলো অ্যালার্জির বিরুদ্ধে লড়তে ভূমিকা রাখে।

কানাডার ম্যাকমাস্টার ইউনিভার্সিটির অধ্যাপক ম্যালকম সিয়ার্স বলেন, ‘আমরা আঙুল চোষা ও নখ কামড়ানোর বিষয়ে উৎসাহ দিচ্ছি না। তবে এটা ঠিক, এর কিছু উপকারী দিক রয়েছে।’ সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা