kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

আবারও বাংলাদেশি হাফেজের বিশ্বজয়

মুহাম্মাদ হেদায়াতুল্লাহ   

২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আবারও বাংলাদেশি হাফেজের বিশ্বজয়

পুরস্কার হাতে হাফেজ সালেহ আহমদ তাকরীম। ছবি : সংগৃহীত

সৌদি সরকারের তত্ত্বাবধানে অনুষ্ঠিত ৪২তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম। স্থানীয় সময় বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে মক্কার পবিত্র হারাম শরিফে অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ সময় এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সৌদি বাদশাহ সালমানের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তাঁর উপদেষ্টা ও মক্কা নগরীর গভর্নর খালেদ আল ফয়সাল বিন আবদুল আজিজ এবং দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

বিজ্ঞাপন

সৌদির ইসলাম বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা যায়।

গত ১০ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক এ প্রতিযোগিতার কার্যক্রম শুরু হয়। আন্তর্জাতিক এ প্রতিযোগিতার ৪২ বছরের ইতিহাসে এবারই প্রথম বিশ্বের ১১১টি দেশ থেকে ১৫৩ জন প্রতিযোগী অংশ নেয়। দীর্ঘ চার দশকে এ প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন দেশের ছয় হাজার ৪৫৩ জন। পাঁচ ক্যাটাগরিতে বাংলাদেশ ছাড়াও মিসর, সুদান, সৌদি আরব, কিরগিস্তান, বাহরাইন, মরক্কো, ইন্দোনেশিয়া, গাম্বিয়া, লিবিয়া, কেনিয়া, থাইল্যান্ড, মধ্য আফ্রিকা ও জার্মানি থেকে মোট ১৫ প্রতিযোগীকে দেওয়া হয় ২৭ লাখ রিয়াল পুরস্কার। প্রত্যেকের জন্য বিমানে যাওয়া-আসা ছাড়াও ওমরাহ পালন, মদিনা নগরীসহ বিভিন্ন ঐতিহাসিক স্থানে ভ্রমণের ব্যবস্থা করা হয়। এতে সৌদি আরবসহ ইন্দোনেশিয়া, ক্যামেরুন ও মৌরতানিয়ার কোরআন বিশেষজ্ঞ শিক্ষকরা বিচারকের দায়িত্ব পালন করেন।

এর আগে গত ১৬ জুন লিবিয়ার রাজধানী বেনগাজিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ৪০টি দেশের মধ্যে সালেহ আহমাদ তাকরীম সপ্তম স্থান অর্জনের পাশাপাশি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে বিশেষ সম্মাননা লাভ করে। তা ছাড়া গত ৫ মার্চ ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ২৯টি দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে।

উল্লেখ্য, হাফেজ সালেহ আহমদ তাকরীম ঢাকার মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী মাদরাসার শিক্ষার্থী। তার বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামে। তার বাবা হাফেজ আব্দুর রহমান মাদরাসার শিক্ষক এবং মা গৃহিণী। আন্তর্জাতিক অঙ্গনে হাফেজ তাকরীম কৃতিত্বের স্বাক্ষর রাখায় দেশবাসীর কাছে তার জন্য দোয়া চেয়েছেন মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল গুলশান সোসাইটি জামে মসজিদের খতিব মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম। তিনি কালের কণ্ঠকে জানান, এ প্রতিষ্ঠানের অনেক শিক্ষার্থী কুয়েত, মিসর ও আলজেরিয়ার আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের নাম উজ্জ্বল করেছে। মহান আল্লাহ যেন তাকরীমসহ ইলমে দ্বিনের সব শিক্ষার্থীকে আন্তর্জাতিক মানের আলেম ও দ্বীনের সেবক হওয়ার তাওফিক দান করেন।

 



সাতদিনের সেরা