kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

হাজারো পরিবারের পাশে বাসমাহ ফাউন্ডেশন

আবরার আবদুল্লাহ   

২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাজারো পরিবারের পাশে বাসমাহ ফাউন্ডেশন

শতাব্দীর ভয়াবহ করোনা দুর্যোগে যুক্তরাষ্ট্রভিত্তিক ‘বাংলাদেশ আমেরিকান সোসাইটি অব মুসলিম এইড ফর হিউম্যানিটি’

(Basmah) বাংলাদেশের হাজারো অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছে। সংস্থাটির বাংলাদেশ শাখা (বাসমাহ ফাউন্ডেশন বাংলাদেশ) এই সহযোগিতা কার্যক্রমের তত্ত্বাবধান করছে। দেশের বিভিন্ন স্থানে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও হেলথ ইকুইপমেন্ট প্রদান করছে। বাংলাদেশের বাইরে যুক্তরাষ্ট্রের মিশিগান ও নিউ ইয়র্কে এক হাজার পরিবারকে ফুডপ্যাক বিতরণ করেছে বাসমাহ ফাউন্ডেশন।

রাজধানী ঢাকা ও অন্যান্য জেলার একাধিক উপজেলা, করোনা ও প্রাকৃতিক দুর্যোগকবলিত অঞ্চলে সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংগঠনটি। এ ছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ ঢাকা এবং ঢাকার বাইরে স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিতরণ করেছে। যার মধ্যে আছে দেড় হাজার পিপিই, ২০ হাজার মাস্ক, ১০ হাজার হ্যান্ড স্যানিটাইজার, ২০ হাজার গ্লাভস, ১০ হাজার সাবান, ১০ হাজার হেড-কভার, পাঁচ হাজার গাউন ও দেড় হাজার গগলস। হাসপাতাল ও নিরাপত্তাকর্মীদের মধ্যে আরো হেলথ ইকুইপমেন্ট বিনা মূল্যে বিতরণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

যুক্তরাষ্ট্র বাসমাহর প্রেসিডেন্ট মীর সাখাওয়াত হুসাইন বলেন, “মানবতার জন্য আত্মোৎসর্গ করেই মনীষীরা আমাদের পথ দেখিয়ে গেছেন। ‘মানুষ মানুষের জন্য’ ইসলামের এই চিরসত্য চেতনা ধারণ করে আমরা কাজ করে যাচ্ছি। সামর্থ্য অনুযায়ী মানুষের জন্য কাজ করে যাচ্ছি।” এই পর্যন্ত বাসমাহ রোহিঙ্গা শরণার্থী শিবিরসহ প্রায় ৪৫ হাজার পরিবারে খাদ্য সহায়তা পৌঁঁছে দিয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে শুরু থেকে এখন পর্যন্ত বাসমাহর তত্ত্বাবধানে ৯টির বেশি প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হয়েছে। এ ছাড়া সাত জেলায় বাসমাহ ফাউন্ডেশনের কার্যক্রম রয়েছে।

 

মন্তব্য