kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

বিশেষ সিএসআরের ৫০% ব্যয় করতে হবে রাজশাহী ও খুলনায়

নিজস্ব প্রতিবেদক   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশেষ সিএসআর খাতে বরাদ্দের ৫০ শতাংশ রাজশাহী ও খুলনা বিভাগের অধীন জেলাগুলোতে ব্যয় করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ দুটি বিভাগে দ্রুত সংক্রমণশীল করোনার ভারতীয় সংক্রমণ ছড়িয়ে পড়ায় এ নির্দেশনা দেওয়া হলো। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

এর আগে গত ২৬ এপ্রিল দেশে চলমান করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের আওতায় বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনা চালাতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। ওই সার্কুলার অনুযায়ী, ২০২০ সালের নিরীক্ষিত হিসাব বিবরণীর নিট মুনাফার ১ শতাংশ এবং ২০২১ সালের সিএসআর খাতের বাজেটে এরই মধ্যে বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত হিসেবে বরাদ্দ করতে হবে। বিশেষ সিএসআর খাতে বরাদ্দের ৫০ শতাংশ অর্থ সিটি করপোরেশন এলাকাগুলো এবং অবশিষ্ট ৫০ শতাংশ জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ব্যয় করার কথা বলা হয়েছিল।

নতুন সার্কুলারে বলা হয়, সম্প্রতি করোনাভাইরাসের দ্রুত সংক্রমণশীল ভারতীয় ধরন দেশের সীমান্তবর্তী জেলা বিশেষ করে রাজশাহী ও খুলনা বিভাগের অধীন জেলাগুলোতে ছড়িয়ে পড়ছে। এ অঞ্চলের দরিদ্রদের মধ্যে করোনার সংক্রমণ বাড়ছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে জানা যাচ্ছে। তা ছাড়া বিভিন্ন ব্যাংক থেকেও জানা যায়, দ্রুততম সময়ের মধ্যে সম্পাদনের লক্ষ্যে তারা নিজেদের সক্ষমতা ব্যবহার করে নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী। এমন অবস্থায় বিশেষ সিএসআর খাতে বরাদ্দের ৫০ শতাংশ অর্থ রাজশাহী ও খুলনা বিভাগের জেলাগুলোতে ব্যয় করার নির্দেশনা দেওয়া যাচ্ছে। তবে বাকি ৫০ শতাংশ অর্থ বিদ্যমান সার্কুলারের নির্দেশনা অনুযায়ী অন্যান্য সিটি করপোরেশন, জেলা, উপজেলাও  ইউনিয়ন পর্যায়ে ব্যয় করতে হবে।