kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইনমন্ত্রী বলেছেন

মার্কিন রাষ্ট্রদূতের আরো জেনেশুনে কথা বলা উচিত

নিজস্ব প্রতিবেদক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন রাষ্ট্রদূতের আরো জেনেশুনে কথা বলা উচিত

আনিসুল হক

বাংলাদেশে মানবাধিকার নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের আরো জেনেশুনে কথা বলা উচিত বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি গতকাল বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন। মন্ত্রী বলেন, মানবাধিকার উন্নয়নের ব্যাপারে শেখ হাসিনার সরকার অনেক অগ্রগতি করেছে।

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে আদালত অবৈধ ঘোষণা করেছেন।

বিজ্ঞাপন

সুতরাং এই ব্যবস্থা আর ফিরে আসার সুযোগ নেই।

খালেদা জিয়ার সাজা বাড়িয়ে যাঁরা রায় দিয়েছেন ভবিষ্যতে তাঁদের বিচার হবে—খালেদা জিয়ার আইনজীবীদের দেওয়া এমন বক্তব্য প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এতে আদালত অবমাননা করা হয়েছে। আদালত এটি দেখবেন।

এর আগে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আন্তর্জাতিক নৌ দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সেমিনারে আইনমন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, জনসংখ্যা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে বাংলাদেশের নৌপরিবহনের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে এবং ভবিষ্যতেও এই প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে। জনসংখ্যা বৃদ্ধির ফলে খাদ্য, শক্তি ও পানির চাহিদা বাড়ছে, যা নৌপরিবহন, নবায়নযোগ্য শক্তি এবং সুনীল অর্থনীতির প্রয়োজনীয়তা আরো বাড়িয়ে তুলবে।

আনিসুল হক বলেন, পণ্য পরিবহনের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য ও সাশ্রয়ী পদ্ধতি হল শিপিং। কেননা শিপিং আন্তর্জাতিক বাণিজ্য সহজতর করে। দেশের অগ্রগতি ও সমৃদ্ধিতে বিরাট ভূমিকা পালন করে। ফলে বর্তমান আন্তর্জাতিক বাণিজ্যের পণ্যের প্রায় ৯০ শতাংশ নৌপথে পরিবহন করা হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম, বুয়েটের অধ্যাপক মীর তারেক আলী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর মো. নিজামুল হক, ব্যুরো ভেরিটাসের (বাংলাদেশ) কান্ট্রি ম্যানেজার মো. হারুনুর রশিদ বক্তব্য দেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর মোহাম্মদ তামিম। সেমিনারে বিষয়ভিত্তিক কারিগরি প্রবন্ধ উপস্থাপনার পাশাপাশি মেরিটাইমের পাঁচটি খাতে বিশেষ অবদানের জন্য মেরিটাইম অংশীজনদের মধ্য থেকে এ বছরের সেরা পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়।



সাতদিনের সেরা