kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

শাস্তিতে আপত্তি নেই চীনের

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শাস্তিতে আপত্তি নেই চীনের

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের গার্ডারচাপায় পাঁচজনের মৃত্যুর ঘটনায় তদন্ত করে ঠিকাদারের শাস্তি হলে আপত্তি করবে না চীন। দেশটির ঠিকাদারি প্রতিষ্ঠানের একটি প্রতিনিধিদল এরই মধ্যে ঢাকায় পৌঁছেছে। তারা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের গঠন করা তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে চায়।

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা জানান।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত সোমবার উত্তরার ওই দুর্ঘটনায় প্রাথমিক তদন্তে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়ী করেছে তদন্ত কমিটি। বিআরটি প্রকল্পের এই কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের গ্যাঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি)। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে সোমবার রাতেই মামলা করেন নিহতের এক স্বজন।

সড়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের রাষ্ট্রদূত গত ১৫ আগস্ট উত্তরায় বিআরটি প্রকল্পের গার্ডার দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেন এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। চীনের রাষ্ট্রদূত গার্ডার দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে কোনো আপত্তি থাকবে না বলে জানান।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নুরী বলেন, ‘এই মর্মান্তিক দুর্ঘটনায় সমগ্র জাতি ব্যথিত। যেকোনো উন্নয়নমূলক কাজে নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ঘটনা তদন্তে গঠিত কমিটিতে আমরা বুয়েটের একজন বিশেষজ্ঞ অন্তর্ভুক্ত করেছি। আগামী সাত দিনের মধ্যে কমিটিকে চূড়ান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ’

 

 



সাতদিনের সেরা