kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

নিউ ইয়র্কে সালমান রুশদিকে ছুরিকাঘাত, হামলাকারী আটক

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিউ ইয়র্কে সালমান রুশদিকে ছুরিকাঘাত, হামলাকারী আটক

সালমান রুশদি

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে লেখক সালমান রুশদিকে গতকাল শুক্রবার ছুরিকাঘাত করা হয়েছে। নিউ ইয়র্কে একটি অনুষ্ঠানে মঞ্চে ভাষণ দিতে গিয়ে আক্রমণের শিকার হন বুকার পুরস্কারজয়ী এই ঔপন্যাসিক।

নিউ ইয়র্কের শৌতকা ইনস্টিটিউশনে ৭৫ বছর বয়সী এই লেখকের ওপর আক্রমণ চালানো হয়। ঘটনার পরপরই পুরো অনুষ্ঠানস্থল ফাঁকা করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

ভারতীয় বংশোদ্ভূত সালমান রুশদি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নাগরিক। দীর্ঘ ২০ বছর ধরে তিনি নিউ ইয়র্কে বসবাস করছেন। তাঁর লেখা ‘দ্য স্যাটানিক ভার্সেস’ উপন্যাসটি প্রকাশের পর মুসলিমদের কাছে প্রবল সমালোচিত হতে থাকেন তিনি। ১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি ইরানের তৎকালীন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি তাঁর মৃত্যু পরোয়ানা জারি করেছিলেন। মূলত, ওই উপন্যাস প্রকাশের পর থেকে তিনি মৃত্যুর হুমকি পেয়ে আসছিলেন।  

গতকালের ওই ঘটনার পর আহত অবস্থায় ঔপন্যাসিক সালমান রুশদিকে হেলিকপ্টারে তুলে হাসপাতালে নেওয়া হয়। বিভিন্ন সূত্র থেকে দাবি করা হচ্ছে, তিনি গুরুতরভাবে আহত হয়েছেন।

নিউ ইয়র্কের পুলিশ জানিয়েছে, রুশদির ওপর হামলার অভিযোগে একজনকে আটক করা হয়েছে। অভিযুক্ত ব্যক্তি বর্তমানে পুলিশি হেফাজতে রয়েছেন।

এ ঘটনার পর নিউ ইয়র্কের বাফলো নিউজের সংবাদকর্মী মার্ক সোমার একজন প্রত্যক্ষদর্শীর বর্ণনা শুনেছেন। ওই প্রত্যক্ষদর্শী সূত্রে সোমার জানান, কালো মুখোশ পরা অবস্থায় একজন হামলাকারী দর্শকদের মধ্য থেকে বের হয়ে এসে মঞ্চের দিকে যান এবং হামলা করেন। সাধারণত রুশদি নিরাপত্তা ব্যবস্থা নিয়ে চলাফেরা করতেন। কিন্তু গতকালের ঘটনা সম্পর্কে সোমার বলেন, ‘এটা বিশ্বাস করা কঠিন যে সেখানে যথেষ্ট নিরাপত্তার মধ্যে ছিলেন না তিনি। ’

সালমান রুশদির ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক সাহিত্য ও মানবাধিকার বিষয়ক সংগঠন পেন আমেরিকা। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক নেতা এবং লেখকরা রুশদির ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন।

১৯৮১ সালে ‘মিডনাইটস চিলড্রেন’ উপন্যাসের জন্য যুক্তরাজ্যের বুকার পুরস্কার পান রুশদি। ২০০০ সালে ‘মুরস লাস্ট সাই’ এবং ২০১৯ সালে ‘কিশোট’ উপন্যাসের জন্য বুকার পুরস্কারের মনোনয়ন পান তিনি। সূত্র : বিবিসি ও সিএনএন

 

 



সাতদিনের সেরা