kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

আজ মাঠে নামছে বিশ্বচ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আজ মাঠে নামছে বিশ্বচ্যাম্পিয়ন বাংলাদেশ

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরই নতুন অভিজ্ঞতা বিশ্বচ্যাম্পিয়নের তকমা নিয়ে মাঠে নামা। আজ সেন্ট কিটসে এই গৌরবের সৌরভ গায়ে মেখেই আরেকটি যুব বিশ্বকাপের মঞ্চে প্রথমবার নামছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। প্রতিপক্ষ ইংল্যান্ড।

চার গ্রুপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে ওয়েস্ট ইন্ডিজে শুরু হওয়া এবারের যুব বিশ্বকাপে।

বিজ্ঞাপন

প্রতি গ্রুপ থেকে সেরা দুটি করে দল উঠবে কোয়ার্টার ফাইনালে। সেই বাধা পেরিয়ে সেমিফাইনাল টপকে ফাইনাল। তবে বাংলাদেশ অধিনায়ক রাকিবুল হাসানের প্রথম লক্ষ্য সেমিফাইনাল নিশ্চিত করা। টুর্নামেন্ট শুরুর আগে অনুষ্ঠিত দলীয় অধিনায়কদের সংবাদ সম্মেলনে তেমন লক্ষ্যের কথাই বলেছিলেন তিনি। তবে কাঙ্ক্ষিত গন্তব্যে যাওয়ার পথে বাংলাদেশ দলের ভাবনাজুড়ে ম্যাচ বাই ম্যাচ ধরে এগোনো।

‘এ’ গ্রুপে সবচেয়ে কঠিন ম্যাচটাই আজ খেলে ফেলছে বাংলাদেশ। আজকের প্রতিপক্ষ ইংল্যান্ডের পর বাংলাদেশকে শক্তির পরীক্ষা দিতে হবে কানাডা ও সংযুক্ত আরব আমিরাতের যুব দলের বিপক্ষে। তাতে অন্তত রানার্স আপ হয়ে নক আউট পর্বে নাম লেখানো কঠিন হওয়ার কথা নয় রাকিবুলদের। তবে আজই ইংল্যান্ডকে হারিয়ে প্রত্যাশিত লক্ষ্যপূরণের ছন্দটা নিশ্চয়ই ধরে ফেলতে চাইবে বাংলাদেশ।

বাংলাদেশের সাফল্যের রহস্যই মোমেন্টাম। গতবার আকবর আলীর দল দেশকে প্রথম বিশ্বকাপ এনে দিয়েছিল শুরুর ছন্দ ধরে রেখেই। বড় কোনো তারকা ছিল না, তবু সাফল্য এসেছিল দলীয় নৈপুণ্যে। এবারের দলের রসায়নও সামষ্টিক, একটা ইউনিট হিসেবে খেলে সাফল্যের পথ রচনা করতে হবে বাংলাদেশ দলকে। সেই পথ রচনায় বড় দুটি বাধা আছে রাকিবুলদের সামনে।

প্রথমত, বিশ্বচ্যাম্পিয়নদের কাছে চিরায়ত প্রত্যাশার চাপ। দ্বিতীয়ত, গতবারের মতো এবারের প্রস্তুতিটা হয়নি। করোনার কারণে প্রস্তুতির এই ঘাটতির কথা রাকিবুলও বলেছিলেন। গতকাল ক্রিকইনফোকে একই আক্ষেপ শুনিয়েছেন কোচ নাভিদ নেওয়াজ, ‘প্রস্তুতির দিক থেকে গতবারের চেয়ে আমরা পিছিয়ে আছি। আমাদের প্রতিটি ক্যাম্পেই কভিডের প্রভাব পড়েছিল। তাই প্রস্তুতি আদর্শ হয়েছে বলতে পারছি না। গোটা দুই সিরিজ খেলেছি। স্বল্প সময়েও চেষ্টা করেছি সম্ভাব্য সেরাদের নিয়ে শক্তিশালী একটি দল গড়তে। ’

বিশ্বকাপে যাওয়ার আগে খেলা দুটি সিরিজেই যুব দলের ব্যাটিংয়ে ঘাটতি দেখা গেছে। কোচও মনে করেন তাঁর দলের মূল শক্তি বোলিং, ‘ওয়েস্ট ইন্ডিজে আমরা মূলত আমাদের বোলিং শক্তির ওপর নির্ভর করব। ’ আজ যে মাঠে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, সেটির অতীত ব্যাটারদের জন্য অনুপ্রেরণাদায়ী। সর্বশেষ ক্যারিবীয় প্রিমিয়ার লিগ হয়েছে এই মাঠে। টানা ম্যাচে শেষ দিকে রানে ভাটা পড়লেও ২৪২ রান তাড়া করে জেতার ঘটনাও ঘটেছে শুরুতে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরেও এই মাঠের উইকেটে ভালো সময় কাটিয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলের ব্যাটাররা। সন্ধ্যা ৭টায় শুরু হওয়া এই ম্যাচে রাকিবুল হাসানদের কাছে এ দেশের মানুষের প্রত্যাশাও সেরকমই।



সাতদিনের সেরা