kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

সংঘাত-শঙ্কার মধ্যে আজ ১০০০ ইউপিতে ভোট

বিশেষ প্রতিনিধি   

২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



সংঘাত-শঙ্কার মধ্যে আজ ১০০০ ইউপিতে ভোট

সংঘাত-শঙ্কার মধ্যেই আজ রবিবার তৃতীয় ধাপে দেশের ১০০০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ হতে যাচ্ছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচন কমিশন বলছে, এই ধাপের নির্বাচন শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা।

বিজ্ঞাপন

তবে থেমে নেই সহিংসতা। গতকাল শনিবারও সহিংসতায় যশোরের শার্শায় একজন নিহত হয়েছেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, এই ধাপের ইউপি নির্বাচনে নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, কেরানীগঞ্জের ইউপিগুলো বেশি ঝুঁকিপূর্ণ মনে করছে ঢাকা আঞ্চলিক নির্বাচন অফিস।

আগের দুই ধাপের নির্বাচনের মতো এই ধাপেও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীদের প্রধান প্রতিপক্ষ নিজ দলের বিদ্রোহী প্রার্থীরা। নির্বাচন শুরু হওয়ার পর থেকেই এই দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ও সহিংসতা অব্যাহত রয়েছে। প্রথম ধাপ থেকে আজ অনুষ্ঠেয় তৃতীয় ধাপের ভোটগ্রহণের আগের দিন পর্যন্ত নির্বাচনী সহিংসতায় প্রাণ হারিয়েছেন মোট ৫৬ জন। তাঁদের মধ্যে গুলিতে নিহত হয়েছেন ২৪ জন।

এসব বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গতকাল শনিবার রাতে কালের কণ্ঠকে বলেন, ‘এই দেশে কী ঘটবে আর কী ঘটবে না সে সম্পর্কে আগাম কিছু বলা সম্ভব না। তবে ভোটারদের কাছে আমাদের অনুরোধ, আপনারা ভোটকেন্দ্রে যান। আপনাদের ব্যাপক উপস্থিতি নির্বাচনে সহিংসতা, অনিয়ম কমিয়ে আনবে। প্রার্থীদের কাছেও আমাদের অনুরোধ, দয়া করে আপনারা উৎসবমুখর পরিবেশ বজায় রাখুন। ’

গত ২৪ নভেম্বর ইউপি নির্বাচন নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাও বলেছিলেন, ‘আগামী নির্বাচনে আমরা আপ্রাণ চেষ্টা করব নির্বাচনী সহিংসতা রোধ করতে। তবে একটাও সহিংস ঘটনা হবে না, মারামারি হবে না—এমন নিশ্চয়তা আমরা দিতে পারি না। ’

স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক তোফায়েল আহমেদ গতকাল বলেন, ‘যে ধরনের নির্বাচন হচ্ছে, তা নিয়ে আর কোনো মন্তব্য করতে চাই না। ’

‘সুশাসনের জন্য নাগরিক-সুজন’ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘ফায়দাভিত্তিক রাজনীতি, মনোনয়ন বাণিজ্য এবং নির্বাচন কমিশনের নির্বিকার অবস্থানের কারণেই নির্বাচনে যে অশুভ প্রতিযোগিতা চলছে তা থেকে উত্তরণের কোনো লক্ষণ দেখছি না। ইউপি নির্বাচনে এই ধাপের ভোটেও সহিংসতার আশঙ্কা এড়ানো যাচ্ছে না। ’

ভোটের আগের ৪৮ ঘণ্টার পরিস্থিতি

গতকাল শনিবার দুপুরে যশোরের শার্শা উপজেলার কায়বা ইউনিয়নের রুদ্রপুর গ্রামে নির্বাচনী পোস্টার সাঁটানোকে কেন্দ্র করে দুই ইউপি সদস্যদের সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত এবং দুই সদস্য প্রার্থীসহ ১০ জন আহত হয়েছেন। নিহতের নাম কুতুবুদ্দিন (৪৫)। তিনি আনারস প্রতীকের প্রার্থী আলতাফ হোসেনের সমর্থক।

এর আগে গত শুক্রবার রাতে কিশোরগঞ্জের কুলিয়ারচরে ইউপি নির্বাচন ঘিরে এক প্রার্থীর পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে কুলিয়ারচর পৌরসভার বড়খারচরে দুই দফা গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। বিক্ষুব্ধ জনতা বহিরাগত সন্ত্রাসীদের ব্যবহৃত একটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় ও আরেকটি ভাঙচুর করে। ঘটনাস্থল থেকে ব্যবহৃত শটগানের দুটি গুলি ও তিনটি গুলির খোসা উদ্ধার করে পুলিশ। এ জেলায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে এর আগেও সংঘর্ষ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে।

মাদারীপুর সদর উপজেলার কালিকাপুর ইউপির বর্তমান চেয়ারম্যান ও আজকের নির্বাচনের স্বতন্ত্র প্রার্থীর কর্মী হবি মাতুব্বরকে (৫৫) হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত, অপর এক কর্মী চন্দ্রবান বেগমের (৫০) আঙুল কেটে ফেলার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। ঘটনাটি গত শুক্রবার সন্ধ্যায় হোসনাবাদ গ্রামে ঘটে। আহতদের উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গলাচিপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ও বর্তমান কাউন্সিলর সাহেব আলী মাতব্বরকে কুপিয়ে গুরুতর জখম করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত ২টার দিকে পৌরসভার মুসলিমপাড়ায় সাহেব আলীর নিজ বাড়ির দক্ষিণ পাশে বাগানের কাছে হামলার এ ঘটনাটি ঘটে। এতে সাহেব আলীর ঘাড় ও বুকের ডান পাশে ধারালো অস্ত্র দিয়ে দুর্বৃত্তরা কুপিয়ে মারাত্মক জখম করে। বর্তমানে তিনি গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

শরীয়তপুর সদরের আংগারিয়া ইউপিতে আওয়ামী লীগ প্রার্থী ও একই দলের বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় নিহত একজনের লাশ গতকাল সকালে দাফন করা হয়েছে। নিহত আব্দুর রাজ্জাক মোল্লাও আওয়ামী লীগের কর্মী। গতকাল তাঁর লাশ দাফনের পর ওই এলাকায় ঘাতকদের বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়।

নাটোরের বাগাতিপাড়া ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন চড়থাপ্পর মেরে, মুখে কলা গুঁজে দিয়ে জোর করে নৌকা প্রার্থীর হ্যান্ডবিল বিলি করতে বাধ্য করেন। বৃহস্পতিবার এ ঘটনা ঘটলেও গতকাল এর ভিডিও ওই নির্বাচনী এলাকায় উত্তেজনা সৃষ্টি করে।

মুন্সীগঞ্জে ডিবি পরিচয়ে এক ব্যক্তিকে তুলে নিয়ে কুপিয়ে ও পিটিয়ে গুরুতর আহত করার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার রাত ৯টার দিকে সদরের মোল্লাকান্দি ইউনিয়নের ঢালিকান্দিতে এ ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় প্রথমে তাঁকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করেন। ওই ব্যক্তির নাম বিল্লাল গাজী (৫৫)। তিনি স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মহসিনা হক কল্পনার সমর্থক।

এদিকে এই নির্বাচনে বিএনপি দলীয়ভাবে কাউকে মনোনয়ন না দিলেও তৃতীয় ধাপেও দলটির প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে অনেক ইউপিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া জাতীয় পার্টি (জাপা), ইসলামী আন্দোলন বাংলাদেশ, জেপি, জাকের পার্টি, জাসদ, সিপিবি, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, ওয়ার্কার্স পাটি, জমিয়াতে উলামায়ে ইসলাম, ইসলামী ঐক্যজোট, ন্যাশনাল পিপলস পার্টি, জাগপাসহ আরো ১৯টি দল নামমাত্র অংশ নিচ্ছে।

নির্বাচন কমিশন এই ধাপে ১০০৭টি ইউপির নির্বাচনী তফসিল ঘোষণা করে। এর মধ্যে বিভিন্ন কারণে সাতটির নির্বাচন স্থগিত করা হয়েছে। এসব ইউপির মধ্যে ১০০ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দলের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন ইউপিতে নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ১৩২ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩৩৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ অবস্থায় আগামীকাল চেয়ারম্যান পদে ভোট হবে ৯০০ ইউপিতে।

এই ধাপে চট্টগ্রামের রাউজানের ১৪টি ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত ওয়ার্ডের নারী সদস্য পদের সবগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে। একইভাবে রাঙ্গুনিয়ায় ছয়টি ইউপিও বিনা ভোটে চেয়ারম্যান পেয়ে গেছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্য, তৃতীয় ধাপের এই ১০০০ ইউপিতে মোট ভোটার দুই কোটি এক লাখ ৪৯ হাজার ২৭৮ জন। এর মধ্যে নারী ভোটার ৯৯ লাখ ৩২ হাজার ৫৩০, পুরুষ ভোটার এক কোটি দুই লাখ ১৫ হাজার ৪২৩ জন, তৃতীয় লিঙ্গের ১৯ জন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন চেয়ারম্যান পদে চার হাজার ৪০৯ জন, সদস্য পদে নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডে ১১ হাজার ১০৫ জন, সাধারণ ওয়ার্ডে ৩৪ হাজার ৬৩২ জন।

যে ৯ পৌরসভায় ভোট আজ : আজ যে ৯ পৌরসভায় নির্বাচন হবে সেগুলো হচ্ছে—লক্ষ্মীপুর সদর, পাবনার বেড়া, নোয়াখালীর সেনবাগ, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, টাঙ্গাইলের ঘাটাইল, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, গাজীপুরের কালিয়াকৈর ও নীলফামারী সদর পৌরসভা।

 



সাতদিনের সেরা