kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

দিনে চলবে না ময়লার গাড়ি

নিজস্ব প্রতিবেদক   

২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দিনে চলবে না ময়লার গাড়ি

ঢাকায় ময়লার গাড়ির চাপায় পর পর দুই দিনে দুজন নিহত হয়েছেন। এ জন্য দিনের বেলায় ময়লার গাড়ি না চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রগতি সরণির নতুন বাজার থেকে গতকাল তোলা। ছবি : কালের কণ্ঠ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় দুজন নিহত হওয়ার পর নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। গাড়িচালকসহ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে তদন্ত কমিটি গঠনের পাশাপাশি এবার দিনের বেলায় ময়লার গাড়ি চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উত্তর সিটি করপোরেশন। একই সঙ্গে রাত ১০টা থেকে সকাল ৭টার মধ্যে ময়লা সরানোর কাজ করতে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

দক্ষিণ সিটি করপোরেশনে আগে থেকেই রাতে ময়লা সরানোর বিষয়ে নির্দেশনা ছিল বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

তবে তাদের এই নির্দেশনা পুরোপুরি বাস্তবায়িত হয়নি। গত বুধবার দিনে দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ি চাপায় নিহত হয় নটর ডেম কলেজের শিক্ষার্থী নঈম হাসান।

গতকাল শুক্রবার দুপুরে উত্তর সিটি করপোরেশন এলাকায় প্রথমে মৌখিকভাবে ময়লার ডিপোগুলোতে নতুন নির্দেশনা জানানো হয়। বিকেলে লিখিতভাবে মেয়রের এই নির্দেশনা ডিপোগুলোতে পৌঁছে দেওয়া হয়। এ কারণে উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন ময়লার ডিপোর সামনে ময়লার গাড়িগুলোকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

দুপুরে সরেজমিনে দেখা যায়, নতুন বাজার থেকে কোকা-কোলা পর্যন্ত মূল সড়কে অন্তত ১০টি গাড়ি সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। চালকদের সঙ্গে কথা বললে তাঁরা জানান, ডিপোর ইনচার্জ গাড়ি বন্ধ রাখতে বলেছেন।

নতুন বাজার ময়লা ডিপো ইনচার্জ রানা বলেন, ‘আমাদের মৌখিকভাবে জানানো হয়েছে দিনের বেলা ময়লার কোনো গাড়ি চালানো যাবে না। রাতের মধ্যেই এসব কাজ শেষ করতে হবে। লিখিত কোনো কাগজ এখনো হাতে পাইনি। ’

এ বিষয়ে কথা বললে উত্তর সিটি করপোরেশনের মহাব্যবস্থাপক (পরিবহন) মিজানুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘প্রথমে মৌখিকভাবে জানানো হলেও মেয়রের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি পরে লিখিতভাবে পাঠিয়ে দেওয়া হয়েছে। সকালের মধ্যে অবশ্যই ময়লাসংক্রান্ত কাজ শেষ করতে হবে। ’

মিজানুর রহমান আরো বলেন, ‘সম্প্রতি ঘটনাটি মেনে নেওয়ার মতো না। এমন ঘটনা যাতে আর না ঘটে সে জন্য যত কঠিন সিদ্ধান্তই হোক না কেন মেয়র মহোদয় নেবেন। ’

দিনে ময়লার গাড়ি বন্ধ রাখার বিষয়ে দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানায়, তারা আগে থেকেই দিনের বেলা ময়লার গাড়ি চালানো বন্ধ রেখেছে।

কিন্তু গত বুধবার নটর ডেম কলেজের শিক্ষার্থী কিভাবে দিনের বেলায় দক্ষিণ সিটির ময়লার গাড়িতে চাপা পড়ে নিহত হলো—জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক করপোরেশনের এক কর্মকর্তা বলেন, দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে দিনের বেলায় রাস্তার পাশে ময়লা ফেলা হয়। এ কারণে বাধ্য হয়েই দিনে ওই দুটি বিশ্ববিদ্যালয় এলাকা থেকে ময়লা আনতে যেতে হয়।



সাতদিনের সেরা