kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আরো চার জেলায় হামলা, আগুন

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আরো চার জেলায় হামলা, আগুন

সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সারা দেশে প্রতিবাদ এবং অভিযুক্তদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর গ্রেপ্তার অভিযানের মধ্যেও কয়েকটি এলাকায় মন্দিরে হামলা, প্রতিমা ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গাইবান্ধা, বগুড়া ও ঝালকাঠিতে রাতে হামলা হলেও বাগেরহাটের ঘটনা ঘটেছে বুধবার সকালে।

এদিকে চাঁদপুরের হাজীগঞ্জের ঘটনায় মূল অভিযুক্ত উপজেলা ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও বর্তমান জামায়াত নেতা কামালউদ্দিন আব্বাসীকে গতকাল সকালে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া বিভিন্ন স্থানে সংঘটিত অপ্রীতিকর ঘটনায় গতকাল পর্যন্ত ৭২টি মামলা এবং ৪৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

গাইবান্ধার সর্বশেষ ঘটনা সম্পর্কে জানা গেছে, বুধবার রাতে জেলার গোবিন্দগঞ্জে মনসা মন্দিরের তিনটি মূর্তি ভাঙচুর করে দুর্বৃত্তরা। উপজেলার হরিরামপুর ইউনিয়নের হরিরামপুর গ্রামের স্থানীয় সনাতন ধর্মাবলম্বী মানুষের শত বছরের ঐতিহাসিক মনসা মন্দিরে এই ভাঙচুরের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী। গতকাল সকাল ১১টার দিকে স্থানীয় লোকজন বিষয়টি দেখতে পায়। পরে তারা প্রশাসন ও পুলিশকে খবর দেয়। রংপুর সিআইডির ক্রাইমসিন দল আলামত সংগ্রহ করেছে।

সহকারী পুলিশ সুপার সি সার্কেল উদয় সাহা বলেন, ‘সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের শনাক্ত করে উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হবে। ’

গোবিন্দগঞ্জ থানার ওসি এ কে এম মেহেদি হাসান বলেন, ‘এ ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে। পুলিশ এলাকায় নজরদারি জোরদার করেছে। অপরাধী যেই হোক তাকে খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। ’

বাগেরহাটের চিতলমারীতেও দুর্বৃত্তরা তিনটি সর্বজনীন মন্দিরে হামলা চালিয়েছে। এর মধ্যে একটিতে অগ্নিসংযোগ এবং বাকি দুটিতে প্রতিমা ভাঙচুর করা হয়েছে। বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক জানান, পুলিশের পক্ষ থেকে তদন্ত শুরু হয়েছে। কারা কী উদ্দেশ্যে এ ধরনের ঘটনা ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। অপরাধীদের আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

এ ছাড়া বগুড়া সদর উপজেলায় সর্বজনীন দুর্গামন্দিরে প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। বুধবার গভীর রাতে উপজেলার সাবগ্রাম ইউনিয়নে এই ঘটনা ঘটে।

বগুড়া সদর থানার ওসি সেলিম রেজা বলেন, ‘ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা এরই মধ্যে কাজ শুরু করেছি। জড়িতদের শনাক্তে কাজ চলছে। ’

ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া ইউনিয়নের দক্ষিণ তারাবুনিয়া গ্রামের নিরঞ্জন মিস্ত্রির বাড়ির মতুয়া মন্দিরে মঙ্গলবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাজাপুর থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল হালিম তালুকদার বলেন, ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চাঁদপুরে সংখ্যালঘুর বসতঘরে আগুন : বুধবার ভোররাতে চাঁদপুরের ফরিদগঞ্জে আগুনে পুড়ে গেছে একটি সংখ্যালঘু পরিবারের পরিত্যক্ত বসতঘর। প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে এটি নাশকতার কোনো ঘটনা নয়। বৈদ্যুতিক শর্ট সার্কিট কিংবা অন্য কোনো কারণে ঘটে থাকতে পারে।

চৌমুহনীতে এ পর্যন্ত গ্রেপ্তার ১০৭ : নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনীতে মন্দির, পূজামণ্ডপ ও দোকানপাটে হামলায় জড়িত অভিযোগে ৯ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-১১। পরে তাঁদের বেগমগঞ্জ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাঁদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। র‌্যাব-১১-এর লক্ষ্মীপুর ক্যাম্পের কম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার মো. শামীম হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

বেগমগঞ্জ থানার ওসি কামরুজ্জামান শিকদার জানান, মন্দিরে হামলা, দোকান ও ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুরের ঘটনায় এ পর্যন্ত আটটি মামলা হয়েছে। এর মধ্যে এজাহার নামীয় আসামি ২১৯ জনের মধ্যে ৬৮ জন এবং ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৩৯ জনসহ মোট ১০৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে চৌমুহনীর ঘটনায় নিহত যতন সাহা ও প্রান্ত দাসের পরিবার ও ক্ষতিগ্রস্ত মন্দির সংস্কারের জন্য আর্থিক সহায়তা দিয়েছেন নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। দুই পরিবারকে দুই লাখ টাকা করে চার লাখ টাকা এবং ক্ষতিগ্রস্ত পাঁচটি মন্দিরে চার লাখ টাকা অনুদান দেন তিনি।

চাঁদপুরে মন্দিরে হামলার মূল হোতা গ্রেপ্তার : চাঁদপুরের হাজীগঞ্জে গত ১৩ অক্টোবর পূজামণ্ডপ ও মন্দিরে হামলার ঘটনায় গতকাল সকালে জামায়াত নেতা কামালউদ্দিন আব্বাসীকে গ্রেপ্তার করে পুলিশ। গতকালই আদালতে দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন ওই জামায়াত নেতা। পুলিশ সুপার মিলন মাহমুদ জানান, হাজীগঞ্জে হামলাকারীদের নেতৃত্ব দিয়েছেন কামালউদ্দিন আব্বাসী।

(প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা)



সাতদিনের সেরা