kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

নাম বদলাবে ফেসবুক?

আসছে ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আসছে ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’

ফেসবুকে নিষিদ্ধ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত নিজস্ব সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক চালুর ঘোষণা দিলেন। গত বুধবার তিনি বলেন, বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ‘একচেটিয়া আধিপত্য’ কমাতেই তিনি নিজস্ব যোগাযোগ মাধ্যম চালু করছেন।

এদিকে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমের বৃহত্তম প্ল্যাটফর্ম ফেসবুক নাম বদলাতে চলেছে বলে খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম ‘দ্য ভার্জ’। তবে ফেসবুক কর্তৃপক্ষ একে গুজব বলেই উড়িয়ে দিয়েছে।

বিভিন্ন কারণে মূলধারার মিডিয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপরও ক্ষিপ্ত ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক পর্যায়ে কয়েক মাস আগে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণাও দিয়েছিলেন। সেই পরিকল্পনার নানা রকম রদবদল ঘটে। মত পরিবর্তনের জন্য সুপরিচিত ট্রাম্পের সেই ভাবনা বাতিল বলেও একবার ইঙ্গিত পাওয়া গিয়েছিল। অবশেষে সত্যিই ‘ট্রুথ সোশ্যাল’ নামে নিজস্ব নেটওয়ার্ক চালুর পরিকল্পনা ঘোষণা করলেন তিনি।

ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজে) ‘ট্রুথ সোশ্যাল’ নেটওয়ার্কটি পরিচালনা করবে। আগামী মাসে ‘আমন্ত্রিত অতিথিদের’ জন্য এর বেটা সংস্করণ চালু হবে বলে কর্তৃপক্ষ আশা করছে। টিএমটিজে সাবস্ক্রিপশন ভিডিও চালুরও পরিকল্পনা করেছে। এতে থাকবে বিনোদনমূলক অনুষ্ঠান।

গত মে মাসে ট্রাম্প ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প’ নামের একটি ব্লগ চালু করেন। এক মাস পর ইন্টারনেট থেকে তিনি এটি সরিয়ে নেন।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়। প্রতিক্রিয়ায় তিনি এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার চেষ্টা করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম ‘দ্য ভার্জ’ বলছে, নাম পরিবর্তন করতে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের সুবিশাল প্ল্যাটফর্ম ফেসবুক ইনকরপোরেশন। তবে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা কোনো ‘গুজব’ নিয়ে মন্তব্য করতে রাজি নয়।

সংবাদমাধ্যম ভার্জ বলছে, ফেসবুকের নাম পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র খবরটি নিশ্চিত করেছে। ওই সূত্রের ভাষ্য অনুযায়ী, আগামী সপ্তাহেই নতুন নামের ঘোষণা আসতে পারে। ফেসুবকের নাম পরিবর্তনের খবর এমন সময়ে এলো যখন প্রতিষ্ঠানটি এর ব্যবসায়িক কৌশল নিয়ে যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান সরকারি তদন্তের মুখোমুখি হচ্ছে।

প্রতিবছর ফেসবুক ‘কানেক্ট’ শীর্ষক সম্মেলন করে। আসছে ২৮ অক্টোবর বার্ষিক ওই সম্মেলন হওয়ার কথা। ভার্জের প্রতিবেদন অনুযায়ী ওই সম্মেলনে প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের বিষয়টি সামনে আনবেন।

শুধু নাম নয়, প্রতিষ্ঠানের পরিসরেও পরিবর্তন আনবেন জাকারবার্গ। সে কথা গত মার্চেই এক সাংবাদিককে জানান তিনি। বলেন, ফেসবুক শুধু সামাজিক যোগাযোগের কম্পানি হবে না, এটা হবে মেটাভার্স কম্পানি এবং তা হবে পরবর্তী পাঁচ বছরের মধ্যে।

জাকারবার্গ বলেন, তিনি মেটাভার্সকে দেখেন প্রযুক্তিগত অগ্রগতির এক নতুন পর্যায় হিসেবে।

মেটাভার্স এমন এক অনলাইন দুনিয়া, যেখানে লোকে পৃথক ডিভাইস ব্যবহার করে ভার্চুয়াল এক জগতে চলাফেরা, যোগাযোগ ও কাজ করতে পারবে।

গত জুলাইয়ে মেটাভার্স নিয়ে কথা বলতে গিয়ে জাকারবার্গ আরো মন্তব্য করেন, ফেসবুকের ভবিষ্যৎ লুকিয়ে আছে মেটাভার্স ধারণায়।

সূত্র : বিবিসি, ভক্সডটকম।



সাতদিনের সেরা