kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ

বিশেষ প্রতিনিধি   

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ

বাংলাদেশ সেনাবাহিনীর ১৬তম প্রধান হিসেবে দায়িত্ব পাচ্ছেন বিএ ২৪৯৬ লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি। গতকাল বৃহস্পতিবার তাঁকে লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

এস এম শফিউদ্দিন আহমেদ আগামী ২৪ জুন থেকে পরবর্তী তিন বছরের জন্য সেনাপ্রধানের দায়িত্ব নেবেন এবং ওই দিন থেকেই তাঁর জেনারেল পদে পদোন্নতি কার্যকর হবে। গতকাল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ওয়াহিদা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্মগ্রহণ করেন। তিনি বীর মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর নবম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। তিনি সামরিক কর্মজীবনে স্টাফ, প্রশিক্ষক ও কমান্ড নিযুক্তিতে কর্মরত ছিলেন। এস এম শফিউদ্দিন বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি পদাতিক ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশনসহ জাতিসংঘ শান্তিরক্ষী অপারেশনে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চলে মাল্টিন্যাশনাল ফোর্স কমান্ডার হিসেবে প্রথম বাংলাদেশ ব্যাটালিয়ন কমান্ডের অনন্য অভিজ্ঞতাসম্পন্ন একজন অফিসার। কমিশন-পরবর্তী ‘কাউন্টারইনসার্জেন্সি’ অপারেশন এলাকায় যোগদানপূর্বক তিনি তাঁর সামরিক কর্মজীবন শুরু করেন এবং পরবর্তী সময়ে ‘কাউন্টারইনসার্জেন্সি’ অপারেশন এলাকার পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবেও অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

বিভিন্ন ফরমেশন সদর দপ্তরে সিনিয়র অপারেশনাল এবং প্রশাসনিক স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালনসহ প্রশিক্ষক হিসেবে তিনি ক্যাডেট কলেজ ও বাংলাদেশ মিলিটারি একাডেমিতে দায়িত্ব পালন করেন। তিনি সদর দপ্তর আটর্ডকের চিফ অব ডকট্রিন ডিভিশন এবং সেনাবাহিনী সদর দপ্তরে সামরিক প্রশিক্ষণ পরিদপ্তরের পরিচালক হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ২০১২ সালের ৭ মে তিনি মেজর জেনারেল পদে পদোন্নতি লাভ করে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। সফলতার সঙ্গে ডিভিশন কমান্ড শেষে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজে (বিআইআইএসএস) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে জাতিসংঘ সদর দপ্তর থেকে মিনুস্কাতে ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে নিযুক্তি লাভ করেন। তিনি এনডিসির এসডিএস (আর্মি-১) এবং লজিস্টিকস এরিয়ার জিওসি ও এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জেনারেল শফিউদ্দিন ২০১৯ সালের ২৫ আগস্ট জিওসি হিসেবে আটর্ডকের দায়িত্বভার গ্রহণ করেন। ২০২০ সালের ৩০ ডিসেম্বর তিনি সেনা সদরের কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) হিসেবে নিয়োগ পান।