kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

পবিত্র রমজান শুরু, ৯ মে শবেকদর

নিজস্ব প্রতিবেদক   

১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




পবিত্র রমজান শুরু, ৯ মে শবেকদর

বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে গতকাল মঙ্গলবার সন্ধ্যায়। তাই মুসলমানদের কাছে অত্যন্ত মূল্যবান ও ফজিলতপূর্ণ পবিত্র রমজান মাস শুরু হয়েছে আজ বুধবার। আর আগামী ৯ মে রবিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবেকদর।

রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে গতকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে উল্লিখিত সিদ্ধান্তের কথা জানায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়। বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আজ (গতকাল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে।’

সাধারণত সৌদি আরবে রোজা শুরুর এক দিন পর থেকে বাংলাদেশে রোজা শুরু হয়। গতকাল থেকে সৌদি আরবে রোজা শুরুর খবরের পর থেকেই দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা আজ বুধবার রোজা হচ্ছে ধরে নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতিতে ছিলেন। ধর্ম মন্ত্রণালয়ের ঘোষণার পর মসজিদে মসজিদে তারাবির নামাজ আদায় করা হয়।



সাতদিনের সেরা