kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

কোভ্যাক্সের টিকা মে থেকে আসা শুরু করবে

বিশ্বব্যাংকের প্রতিবেদনের এ তথ্য জানে না বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোভ্যাক্সের টিকা মে থেকে আসা শুরু করবে

বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে বাংলাদেশকে যে ছয় কোটি ৮০ লাখ ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সেটা আসছে মে থেকে আসা শুরু করবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। গতকাল সোমবার ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক বিশ্বব্যাংকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, তাঁরা এ বিষয়ে কিছুই জানে না।

বিশ্বব্যাংকের প্রতিবেদন প্রকাশ উপলক্ষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, ভ্যাকসিন পাওয়া নিয়ে বৈশ্বিকভাবে অনিশ্চয়তা রয়েছে। তবে বাংলাদেশ কোভ্যাক্স থেকে খুব দ্রুতই টিকা পাবে। বাংলাদেশ সরকারের টিকা কিনতে অর্থের কোনো সমস্যা হবে না। তিনি বলেন, ‘বিশ্বব্যাংক ৫০ কোটি ডলার দেবে, যা দিয়ে দেশের তিন ভাগ মানুষের জন্য টিকা কেনা যাবে।’

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ এরই মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ৭০ লাখ টিকা পেয়েছে।

বিশ্বজুড়ে নায্যতার ভিত্তিতে সুষ্ঠুভাবে টিকা সরবরাহের প্রতিশ্রুতি নিয়ে গড়া জোট কোভ্যাক্স। কমরানা সংকট মোকাবেলায় বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের এই টিকা সরবরাহ কর্মসূচির সঙ্গে বিশ্বব্যাংকও রয়েছে।

প্রতিবেদনে আরো জানানো হয়, চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ২.৬ থেকে ৫.৬ শতাংশ হতে পারে। কভিড-১৯ এর কারণে সৃষ্ট অনিশ্চয়তা শর্তেও বাংলাদেশের অর্থনীতির গতি ভালো। কোভ্যাক্সের টিকার বিষয়ে যোগাযোগ করা হলে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (বিশ্বব্যাংক সংযুক্ত) ডা. আজিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘আমার জানা মতে বিশ্বব্যাংক এমন কিছু বলেনি। আজকেও তাদের সঙ্গে বৈঠক হয়েছে, সেখানে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। অধিদপ্তরের পরিচালক ডা. শামসুল হকও বলেছেন তিনিও এ বিষয়ে কিছু জানেন না।