kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

মোদির সফরের আগে জয়শঙ্কর আজ আসছেন

কূটনৈতিক প্রতিবেদক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোদির সফরের আগে জয়শঙ্কর আজ আসছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগামী ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফরের কথা রয়েছে। সেই সফরের আগে আজ বৃহস্পতিবার ঝটিকা সফরে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, জয়শঙ্করের এ সফরে মোদির আসন্ন সফরের বিভিন্ন দিক নিয়ে আলোচনার পাশাপাশি দুই দেশের সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার প্রচেষ্টা থাকবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে ঢাকা সফরে আসছেন জয়শঙ্কর। ঢাকা সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত ১৭ ডিসেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে ভার্চুয়াল বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এ সফর করছেন। এ সফর দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনার একটি সুযোগ সৃষ্টি করেছে।

জানা গেছে, আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বিশেষ ফ্লাইটে ঢাকা পৌঁছবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। এরপর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ওই বৈঠক শেষে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সাংবাদিকদের ব্রিফ করবেন।

আজ দুপুরে সফররত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে ঢাকার একটি হোটেলে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। ওই ভোজে অংশ নেওয়ার পর বিকেল ৪টায় জয়শঙ্কর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর বিকেলে ও সন্ধ্যায় আরো কিছু আনুষ্ঠানিকতা শেষে রাতেই তিনি ঢাকা ছাড়বেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহিরয়ার আলম সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশ এ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের অপেক্ষায় আছে। সফরকে কেন্দ্র করে সব সময়ই কিছু প্রত্যাশা থাকে বা অন্তত আলোচনার মাধ্যমে ইস্যুগুলো এগিয়ে নেওয়ার প্রত্যাশা থাকে।

তিনি বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফরে কানেকটিভিটি, বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা হতে পারে। পানি ও অমীমাংসিত ইস্যুগুলো সব সময়ই অগ্রাধিকার পায়।

 

মন্তব্য