kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা কাটল গ্রিন কার্ডধারীদের

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা কাটল গ্রিন কার্ডধারীদের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতিমালা থেকে আরেক ধাপ সরে এলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। গ্রিন কার্ড থাকা সত্ত্বেও দেশটিতে প্রবেশে বাধা তুলে নিতে গত বুধবার এক নির্বাহী আদেশে সই করেছেন তিনি। এ ছাড়া অস্থায়ীভাবে দেশটিতে বিদেশি পেশাজীবীদের কাজের সুযোগ আবার চালু করা হয়েছে।

করোনা পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের স্থানীয় কর্মজীবীদের কর্মসংস্থান সুরক্ষার প্রয়োজনের দোহাই পেড়ে গত বছর ট্রাম্প কয়েক ধরনের ভিসা স্থগিত করেন। এর মধ্যে গ্রিন কার্ড থাকা ব্যক্তিদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরের পেশাজীবীদের জন্য বহুল পরিচিত এইচ-১বি ভিসা, এইচ-২বি ভিসাসহ এইচ-৪, এল-১ ইত্যাদি ভিসা স্থগিত রাখার মাধ্যমে অভিবাসন নিয়ন্ত্রণের নানা উদ্যোগ নিয়েছিলেন ট্রাম্প। ক্ষমতা থেকে চলে যাওয়ার আগমুহূর্তে এই স্থগিতাদেশের মেয়াদও বৃদ্ধি করেন তিনি।

তবে প্রেসিডেন্ট বাইডেন নতুন আদেশের মাধ্যমে বিভিন্ন পেশাজীবীর ভিসার ওপর থাকা স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলেন। তিনি বলেন, এই নিধেষাজ্ঞা যুক্তরাষ্ট্রের স্বার্থ হাসিলে সহায়ক নয়, বরং ক্ষতিকর। যুক্তরাষ্ট্রের নাগরিক বহু পরিবারের সদস্যরা তাঁদের সঙ্গে দেখা করতে আসতে পারছিলেন না। একই সঙ্গে বিশ্বের নানা দেশের মেধাবীদের কাজে বাধা দেওয়ায় যুক্তরাষ্ট্রের শিল্প খাতের ক্ষতি হচ্ছিল। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

মন্তব্য