kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

করোনার উৎস সন্ধান

অবশেষে উহানে ডাব্লিউএইচও প্রতিনিধিদল

► চীনে আট মাস পর আবার মৃত্যু
► যুক্তরাষ্ট্রে এক কোটি মানুষের ওপর টিকা প্রয়োগ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



অবশেষে উহানে ডাব্লিউএইচও প্রতিনিধিদল

করোনাভাইরাসের উৎস সন্ধানে অবশেষে চীনের উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বিশেষজ্ঞ প্রতিনিধিদল। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে বিজ্ঞানীদের ১০ জনের একটি দল সেখানে পৌঁছে। তারা প্রাথমিক প্রাদুর্ভাবের সঙ্গে সম্পর্কিত সি ফুড মার্কেট, হাসপাতাল ও গবেষণা ইনস্টিটিউটের লোকজনের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তদন্ত শুরু করবে।

এদিকে সংক্রমণ কমে আসার প্রায় আট মাস পর চীনে করোনায় একজনের প্রাণহানির খবর মিলেছে। সংক্রমণের নিরিখে শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রে টিকার প্রথম ডোজ প্রয়োগ করা হয়েছে এক কোটি মানুষের ওপর। অন্যদিকে ইন্দোনেশিয়ার পর এবার তুরস্কে চীনের সিনোভ্যাক বায়োটেকের টিকার প্রয়োগ শুরু হয়েছে।

বিবিসি জানিয়েছে, তদন্তকারীরা উহানে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকার পর অনুসন্ধান শুরু করবেন। এই তদন্ত চীনের কর্মকর্তাদের দেওয়া নমুনা ও প্রমাণের ওপর নির্ভর করবে। প্রাণী থেকে মানুষে সংবাহিত হয়ে মহামারি শুরু হয়েছিল কি না, তা তদন্ত করে দেখবে বিশেষজ্ঞদল।

ডাব্লিউএইচও ও বেইজিংয়ের মধ্যে কয়েক মাস ধরে আলোচনার পর দীর্ঘ প্রতীক্ষিত তদন্তটি শুরু হচ্ছে দুই সপ্তাহ বাদেই। চলতি মাসের শুরুতে ডাব্লিউএইচও জানিয়েছিল, চীন তাদের তদন্তকারীদের প্রবেশ করতে দেয়নি। সে সময় তদন্তকারী দলের এক সদস্যকে চীন থেকে ফেরত পাঠানো হয়েছিল এবং আরেকজন ট্রানজিটে তৃতীয় আরেকটি দেশে আটকা পড়েছিলেন। এই ঘটনাকে ভুল-বোঝাবুঝি আখ্যায়িত করে তদন্ত আয়োজনের আলোচনা চলছে বলে বেইজিংয়ের তরফ থেকে জানানো হয়।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে মানবদেহে প্রথম করোনা শনাক্ত হয়। এখন শহরটির জীবনযাত্রা প্রায় স্বাভাবিক হলেও ঝুঁকি এড়াতে গণটিকাদান কর্মসূচি শুরু করা হয়েছে।

ডাব্লিউএইচওর বিশেষজ্ঞদলের প্রধান পিটার বেন এমবারেক জানান, চীনের অভিবাসন নিয়ম অনুযায়ী তাঁরা একটি হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকবেন। তিনি বলেন, ‘দুই সপ্তাহ পর আমরা চীনা বিশেষজ্ঞদের সঙ্গের সাক্ষাৎ করব এবং বিভিন্ন জায়গায় যাব।’

পিটার বেন আরো বলেন, ‘ঠিক কী ঘটেছিল তা পুরোপুরি বুঝতে বেশ দীর্ঘ সময় লাগতে পারে। আমার মনে হয় না প্রাথমিক অনুসন্ধানেই আমরা পরিষ্কার ধারণা অর্জন করতে পারব, তবে আমরা কাজে লেগে থাকব। আমাদের উদ্দেশ্য হলো, কী হয়েছিল তা বুঝতে কয়েক মাস আগে যে গবেষণাগুলোর পরিকল্পনা ও সিদ্ধান্ত নিয়েছি, সেগুলো এগিয়ে নিয়ে যাওয়া’।

ডাব্লিউএইচওর বৈশ্বিক প্রাদুর্ভাব ও সাড়াদান ইউনিটের চেয়ারম্যান অধ্যাপক ডেল ফিশার বলেছেন, তিনি আশা করেন, উহানে তাঁদের বিশেষজ্ঞদের এই অনুসন্ধানকে একটি বৈজ্ঞানিক পরিদর্শন হিসেবে বিবেচনা করবে বিশ্ব। এটি রাজনীতি বা দোষ দেওয়ার বিষয় নয়, বরং বৈজ্ঞানিক অনুসন্ধিৎসার শেষ পর্যায়ে যাওয়ার প্রচেষ্টা।

চীনে আট মাস পর প্রথম মৃত্যু : সংক্রমণ কমে আসার প্রায় আট মাস পর চীনে করোনাভাইরাসে একজনের মৃত্যুর খবর জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন। মৃত ব্যক্তি হুবেই প্রদেশের অধিবাসী বলে জানানো হলেও তাঁর মৃত্যুর ব্যাপারে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

সংক্রমণ বাড়তে থাকায় চীনের একটি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ছাড়া বেইজিংকে ঘিরে থাকা হুবেইয়ের বেশ কয়েকটি শহরে লকডাউন আরোপ করা হয়েছে। বুধবার চীনের হেইলংজিজিয়াং প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রদেশটিতে তিন কোটি ৭০ লাখের বেশি লোক বাস করে।

যুক্তরাষ্ট্রে এক কোটি মানুষের ওপর টিকার প্রয়োগ : যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত এক কোটিরও বেশি মানুষ করোনার টিকার প্রথম ডোজ নিয়েছে। গত বুধবার দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধকেন্দ্রের (সিডিসি) দেওয়া উপাত্ত থেকে এই তথ্য জানা যায়। সিডিসির পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে পাঠানো ফাইজার ও মডার্নার দুই কোটি ৯৩ লাখ ৮০ হাজার ১২৫ ডোজ টিকার মধ্যে এক কোটি দুই লাখ ৭৮ হাজার ৪৬২ ডোজ টিকা মানুষকে দেওয়া হয়েছে। এই সংখ্যা হচ্ছে যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার প্রায় ৩.১ শতাংশ। দেশটির মোট জনসংখ্যা প্রায় ৩৩ কোটি।

তুরস্কে সিনোভ্যাকের টিকাদান শুরু : চীনের সিনোভ্যাক বায়োটেকের টিকা করোনাভ্যাকের প্রয়োগ শুরু হয়েছে তুরস্কে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকাকে দিয়ে গতকাল টিকা কর্মসূচির উদ্বোধন করা হয়। এই টিকাকরণের দৃশ্য টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। আগের দিন বুধবার দেশটিতে করোনাভ্যাকের আনুষ্ঠানিক অনুমোদন দেওয়া হয়। তুরস্কের টিকা কর্মসূচিতে অন্য দেশগুলোর মতো চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা অগ্রাধিকার পাচ্ছেন।

এর আগে গত বুধবার ইন্দোনেশিয়ায় করোনাভ্যাকের প্রয়োগ শুরু হয়। এই টিকার কার্যকারিতায় দেশভেদে ভিন্ন ফল মিলেছে। ব্রাজিলে পরিচালিত ক্লিনিক্যাল ট্রায়ালে করোনাভ্যাক টিকা ৫০.৪ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন ব্রাজিলের গবেষকরা। ইন্দোনেশিয়ায় এই ফল মিলেছে ৬৫.৩ শতাংশ এবং তুরস্কে ৯১.২৫ শতাংশ।

বিশ্ব পরিস্থিতি : বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ-অঞ্চলে করোনা শনাক্তের সংখ্যা ৯ কোটি ৩৪ লাখ ছাড়িয়েছে। এই সময়ে সেরে উঠেছে ছয় কোটি ৬৮ লাখ রোগী। আর প্রাণহানি হয়েছে ১৯ লাখ ৯৭ হাজার মানুষের। এর মধ্যে গত বুধবার ২৪ ঘণ্টায় রেকর্ড ১৬ হাজার ৪৪৫ জনের প্রাণ কেড়েছে করোনা। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য