kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

পরীক্ষা ছাড়াই পরের শ্রেণিতে যাবে প্রাথমিক শিক্ষার্থীরা

রোল নম্বর থাকবে একই

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরীক্ষা ছাড়াই পরের শ্রেণিতে যাবে প্রাথমিক শিক্ষার্থীরা

মাধ্যমিকের মতো প্রাথমিকেও এবার পরীক্ষা ছাড়াই পরের শ্রেণিতে উঠে যাবে শিক্ষার্থীরা। তবে পরের শ্রেণিতে ওঠানোর ক্ষেত্রে শিক্ষার্থীদের ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন করা হবে, কিন্তু সেই মূল্যায়ন পরবর্তী শ্রেণিতে উন্নীতের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। বর্তমান শ্রেণিতে যার যে রোল নম্বর আছে, পরের শ্রেণিতেও সাধারণত তার সেই রোল নম্বরই থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

তিনি বলেন, ‘করোনার আগে শিক্ষাবর্ষের শুরুতে কিছু ক্লাস ও নানা ধরনের টেস্ট হয়েছে। করোনাকালীন টেলিভিশনে ক্লাস হয়েছে, শিক্ষকরা নানা মাধ্যমে যোগাযোগ করেছেন। এসবের ভিত্তিতেই শিক্ষকরা এবার শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন। কিন্তু কোনো লিখিত পরীক্ষা হবে না। অর্থাৎ মূল্যায়ন বলতে আমরা যে গতানুগতিক পরীক্ষাকে বুঝে থাকি, সেটা এবার হচ্ছে না। শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন করা হচ্ছে।’ অধিদপ্তরের মহাপরিচালক আরো বলেন, ‘শিক্ষার্থীরা এবার সাধারণত একই রোল নিয়ে পরবর্তী শ্রেণিতে উঠবে। কিন্তু কোনো অভিভাবক যদি তাঁর সন্তানকে পরবর্তী শ্রেণিতে ওঠাতে না চান, আবার কেউ যদি স্কুল পরিবর্তন করে তাহলে তার রোল নম্বরের পরিবর্তন হবে।’

গতকাল মাঠপর্যায়ে পাঠানো অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, করোনা প্রাদুর্ভাবের আগে ১৬ মার্চ পর্যন্ত বিদ্যালয়ের স্বাভাবিক পাঠ চলমান ছিল। পরবর্তী করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিওর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হয়। এই কার্যক্রম বাস্তবায়নে শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তারা সম্পৃক্ত ছিলেন। এই প্রেক্ষাপটে শিক্ষকরা তাঁদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মূল্যায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা